রংপুরে নারী কর্মকর্তার চার বছরের জেল, জরিমানা ৪৩ লাখ

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 15:20:56

অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় রংপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী কার্যালয়ের উচ্চমান সহকারী হাসনা বানুকে চার বছর সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তাকে ৪৩ লাখ টাকা জরিমানার আদেশ দেওয়া হয়।

সোমবার (১৯ জুন) দুপুরে রংপুরের স্পেশাল জজ আদালতের বিচারক হায়দার আলী এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে পুলিশি পাহারায় আদালতের হাজতখানায় নেওয়া হয়।

মামলার বিবরণে জানা গেছে, হাসনা বানু লিপি পানি উন্নয়ন বোর্ড রংপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ের উচ্চমান সহকারী হিসেবে কর্মরত ছিলেন। তিনি চাকরিকালীন বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন করেন। বিষয়টি নিয়ে দুদক অনুসন্ধান করে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে ২০১৬ সালে দুদক আইনে মামলা করেন।

মামলার বাদী দুদক রংপুর কার্যালয়ের সহকারী পরিচালক জাকারিয়া তদন্ত শেষে আসামির বিরুদ্ধে চার্জশিট জমা দেয়। মামলায় সাত সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে বিচারক আসামিকে দোষী সাব্যস্ত করে চার বছর সশ্রম কারাদণ্ড ও ৪৩ লাখ টাকা জরিমানার আদেশ দেন। সেই সঙ্গে আত্মসাৎ করা ৪৩ লাখ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার আদেশ দেন। আগামী ৬০ দিনের মধ্যে ওই টাকা সরকারি কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

আসামিকে জেল হাজতে পাঠানোর সময় সাংবাদিকরা ছবি নিতে গেলে ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন হাসনা বানু। এসময় পুলিশ তাকে নিবৃত করে।

দুদক আইনজীবী হারুনুর রশীদ জানান, এ রায়ের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী আব্দুল হক প্রামানিক জানান, তিনি ন্যায়বিচার পাননি। এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

এ সম্পর্কিত আরও খবর