মুনিরের পরিবারের ক্ষতিপূরণ মামলার পরবর্তী শুনানি ২৯ জানুয়ারি

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:42:47

সড়ক দুর্ঘটনায় এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরের পরিবারের ক্ষতিপূরণ চেয়ে করা মামলার পরবর্তী শুনানির দিন ২৯ জানুয়ারি নির্ধারণ করেছেন হাইকোর্ট।

এজাহারকারি মো. লুৎফুর রহমানকে আংশিক জেরা শেষে  বুধবার (৯ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বাদীপক্ষে এজাহারকারির সাক্ষ্য গ্রহণ করেন আইনজীবী রমজান আলী সিকদার। মামলার বিবাদী বাস মালিক ও চালকের পক্ষে সাক্ষিকে আংশিক জেরা করেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার। এছাড়াও রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানির পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিকী ও ব্যারিস্টার ইহসান এ সিদ্দিকী।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীর। তারেক ও মিশুককে বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটিবাসের সংঘর্ষ ঘটে। তাতে তারেক-মিশুকসহ মাইক্রোবাসের পাঁচ আরোহী নিহত হন। পরে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করে।

ওই ঘটনার প্রায় দেড় বছর পর ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি নিহতদের পরিবারের সদস্যরা মানিকগঞ্জে মোটরযান অর্ডিন্যান্সে ১২৮ ধারায় বাসমালিক, চালক ও ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে দুটি মামলা দায়ের করেন।

মামলায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ প্রথমে সাত কোটি ৭৬ লাখ ২৫ হাজার ৪৫২ টাকা আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। পরে ক্ষতিপূরণের দাবি বাড়িয়ে প্রায় ১০ কোটি টাকা করা হয়।

এরপর সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে মামলা দুটি জনস্বার্থে হাইকোর্টে বদলির নির্দেশনা চেয়ে আবেদন করেন বাদীরা। এরপর হাইকোর্টে এ মামলায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন ও ব্লাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন।

শুনানি শেষে ২০১৭ সালের ৩ ডিসেম্বর হাইকোর্ট তার রায়ে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৪ কোটি ৬১ লাখ ৪৫২ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন। একইসঙ্গে তিন মাসের মধ্যে মাস মালিক, চালক ও সংশ্লিষ্ট ইন্স্যুরেন্স কোম্পানীকে এই টাকা পরিশোধ করতে বলেন। বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই রায় দেন। এরপর রায়ের লিখিত কপি বিচারপতিদের স্বাক্ষরের পর প্রকাশিত হলেও চুয়াডাঙ্গা বাস মালিকদের একটি আপিল আবেদন শুনানির অপেক্ষায় থাকায় ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা আটকে যায়।

এদিকে ওই একই দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক  নিহতের ঘটনায় ক্ষতিপূরণ মামলার নিষ্পত্তির পর এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরের নিহতের ঘটনায় করা ক্ষতিপূরণ মামলায় বিচার কাজ শুরু করেন হাইকোর্ট। বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চে এ মামলার শুনানি শুরু হয়। কিন্তু বিচারপতি জিনাত আরা হাইকোর্ট থেকে আপিল বিভাগে নিয়োগ পেলে মামলাটি শুনানির জন্য বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে পাঠানো হলে সেখানে শুনানি শুরু হয়।

মামলাটি সম্পর্কে বাদিপক্ষের আইনজীবী রমজান আলী সিকদার বলেন, এ মামলায় এ পর্যন্ত ৬ জনের সাক্ষ্যগ্রহন শেষ হয়েছে। তবে আজকের সাক্ষির জেরা আংশিক সম্পন্ন হয়েছে। আমরা এ মামলায় আরও একজন সাক্ষি উপস্থাপন করবো। তারপর মামলাটির ওপর যুক্তিতর্ক উপস্থাপন শুরু করা হবে।

এ সম্পর্কিত আরও খবর