অর্থ আত্মসাৎ মামলায় বাবুল চিশতির বিচার শুরু

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-13 16:00:32

ফারমার্স ব্যাংকের নিরীক্ষা (অডিট) কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীসহ পাঁচ জনের বিরুদ্ধে দায়ের হওয়া অর্থ আত্মসাতের মামলার বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৩ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৮ এর বিচারক বদরুল আলম ভূঞার আদালতে মামলাটি চার্জ ও অব্যাহিতর বিষেয়ে শুনানি হয়। শুনানি শেষে বিচারক অব্যাহতির আবেদন নাকচ করে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের নির্দেশ দেন। চার্জ গঠনের ফলে মামলাটির আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আগামি ২৪ মার্চ সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

মামলার অপর আসামিরা হলেন- মেসার্স রিমি এন্টারপ্রাইজের মালিক মো. মোস্তফা কামাল, দি ফারমার্স ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও চৌধুরী মোস্তাক আহমেদ, পদ্মা ব্যাংক লিমিটেডের হেড ব্যাংকিং অপারেশন ডিভিশন (অবসরপ্রাপ্ত) প্রকাশ চন্দ্র মোদক এবং পদ্মা ব্যাংক লিমিটেডের জেনারেল সার্ভিস ডিভিশনের এভিপি ও প্রধান মো. মনিরুল হক। আসামিদের মধ্যে বাবুল চিশতি কারাগারে আছেন। অপর চার আসামি জামিনে আছেন।

২০১৩ ও ২০১৪ সালে চাঁদপুরের কচুয়া শাখা, জামালপুরের বকশীগঞ্জ শাখা, শেরপুরের শ্রীবরদী শাখা ও শেরপুর শাখা চারটি উদ্ধোধন করা হয়। আসামিরা পারস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনকভাবে কোনো রকম প্রাক্কল এবং প্রাক্কলিত মূল্য নিরুপণ না করে প্রচলিত বাজার দরের চেয়ে অধিক মূল্যে এই চার শাখার ইন্টেরিয়র ডেকোরেশন ওয়ার্কের জন্য সাজানো দরপত্র প্রকাশ ও কার্যাদেশ দেখিয়ে অতিরিক্ত বিল পরিশোধিত দেখিয়ে ৭০ লাখ ৬১ হাজার ৮২৩ টাকা আত্মসাৎ করে।

এ ঘটনায় দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ ২০২০ সালের ১১ মার্চ মামলাটি দায়ের করেন। দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী মামলাটি তদন্ত করে পাঁচ জনকে অভিযুক্ত করে ২০২৩ সালের ২৯ মে আদালতে চার্জশিট দাখিল করেন।

এ সম্পর্কিত আরও খবর