লালমনিরহাটে মাদক মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2024-03-25 21:56:04

লালমনিরহাটে মাদক মামলায় এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ২ হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত।

সোমবার (২৫ মার্চ) লালমনিরহাটের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক, মিজানুর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত যুবকের নাম মো. রাসেল মিয়া (২৪)। সে জেলার আদিতমারী উপজেলার বড় কমলাবাড়ী (হাজীগঞ্জ) এলাকার মো. নুর হক ওরফে নুরুল হকের পুত্র।

লালমনিরহাট জেলা দায়রা ও জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্র জানায়, আদিতমারী থানা পুলিশের একটি টিম গত ২৭ জুলাই ২০১৮ সালে একটি গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের ফলিমারী উত্তরপাড়া তিন মাথায় অবস্থান নেয়। পরে সেখানে থেকে ৪০ বোতল (১০০ মিলি ওজনের প্রতিটি বোতল) ফেনসিডিলসহ রাসেল মিয়াকে আটক করে। এ ঘটনায় রাসেলের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়। সেই মামলায় আদালত সাক্ষ্য প্রমাণ শে‌ষে এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপ‌স্থিত ছিলেন। পরে তাকে লালমনিরহাট কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

আদালত তার পর্যবেক্ষণে বলেছেন, অভিযোগপত্র অনুযায়ী আসামি রাসেল মিয়ার অতীত ইতিহাস শূন্য। এটিই তার প্রথম মামলা। এছাড়া মামলার ঘটনার সময় তার বয়স ছিল মাত্র ১৯ বৎসর। এই অবস্থায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ এর ধারা ১৯(১) এর টেবিলের ৩ খ ক্রমিকে বর্ণিত মতে তাহাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করার পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডে এবং তৎসহ উক্ত আইনের ১৯(৪) ধারা মোতাবেক অর্থদণ্ডে দণ্ডিত করাই যুক্তিযুক্ত বলিয়া আদালত মনে করে।

লালমনিরহাট জেলা দায়রা ও জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন এ রায়ে সন্তোষ প্রকাশ করে বার্তা২৪.কম-কে বলেন, এটি একটি যুগান্তকারী রায় হিসেবে বিবেচিত হবে।

এ সম্পর্কিত আরও খবর