নৌ অধিদপ্তরের সাবেক প্রধানকে আত্মসমর্পণের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:14:34

পাঁচ লাখ টাকা ঘুষ গ্রহণের অভিযোগে নৌ পরিবহন অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী ও সার্ভেয়ার ড. এস এম নাজমুল হকের জামিন বাতিল করে তাকে এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামির পক্ষে শুনানিতে ছিলেন অ্যাড. শেখ মো. মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। এছাড়াও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী কামরুন্নেছা রত্না।

এর আগে ২০১৮ সালের ১৭ জানুয়ারি মেসার্স সৈয়দ শিপিং লাইন্সের মালিক জালাল উদ্দিন কর্তৃক নৌ পরিবহন অধিদপ্তরে অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশের (আইএসও ২৯৭৬) ৫(ক) অনুযায়ী নৌ যানের নকশা জমা দেন।

অধ্যাদেশ অনুসারে নকশা জমা হওয়ার ৪৫ দিনের মধ্যে প্রয়োজনীয় সংশোধনীসহ তা অনুমোদন দিতে হয়। কিন্তু নৌ পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও সার্ভেয়ার ড. এস এম নাজমুল হক উক্ত নৌ যানের নকশা অনুমোদনের জন্য ও নতুন নৌ যানের নামকরণের অনাপত্তি প্রদানের জন্য মেসার্স সৈয়দ শিপিং লাইন্সের মালিক পক্ষের নিকট ১৫ লাখ টাকা ঘুষ দাবি করেন।

পরে মালিক পক্ষ বাধ্য হয়ে আসামির দাবিকৃত ১৫ লাখ টাকার মধ্যে পাঁচ লক্ষ টাকা প্রদান করেন। এরপর বাকি টাকার জন্য চাপাচাপি করলে মালিক পক্ষ দুদককে বিষয়টি অবহিত করেন।

এরপর দুদকের ফাঁদে ২০১৮ সালের ১২ এপ্রিল পাঁচ লাখ টাকার ঘুষসহ হাতেনাতে গ্রেফতার হন নাজমুল হক। পরে গত বছরের ১২ এপ্রিল দুদকের সহকারী পরিচালক মো. আবদুল ওয়াদুদ শাহবাগ থানায় নাজমুল হকের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

পরে ২০১৮ সালের ১৩ আগস্ট ঢাকার মেট্রোপলিটন জজ আদালতের সিনিয়র স্পেশাল জজ আসামিকে ৫০ হাজার টাকা বন্ডে জামিন দেন। কিন্তু সেই আদেশের বিরুদ্ধে দুদক রিভিশন আবেদন করলে নাজমুল হকের জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট গত ২২ অক্টোবর রুল জারি করেন। মঙ্গলবার শুনানি শেষে রুল খারিজ করে দিয়ে আসামিকে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর