যমুনা ব্যাংকের এমডিকে হাইকোর্টের তলব

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:59:34

আদালতের রায় বাস্তবায়ন না করায় যমুনা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল আলমকে তলব করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক বিচারপতি এ বি এম আলতাফ হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী সুব্রত ব্যানার্জি ও এ আর এম কামরুজ্জামান কাকন।

আগামী ২৯ জানুয়ারি শফিকুল আলমকে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

মামলা সূত্রে জানা গেছে, ২০০৫ সালের ৫ মার্চ তালেবুন নূর নামের একজন ব্যবসায়ী ৫১ লক্ষ টাকার একটি এফডিআর (মুদারবা) অ্যাকাউন্ট করেন। পরবর্তীতে তালেবুন নূর তার ব্যবসায়ীক বন্ধু এ আই এম হাসানুল মুজিবকে ওই অ্যাকাউন্টের টাকা পাবেন বলে ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

নির্দিষ্ট মেয়াদের পর হাসানুল মুজিব টাকা উত্তোলনের আবেদন জানালেও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ কোন সাড়া দেয়নি। পরে প্রতিকার চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়। কিন্তু সেখানেও প্রতিকার না পেয়ে ২০১৬ সালে টাকা উত্তোলনে কার্যকরী পদক্ষেপ গ্রহণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন জানান ব্যবসায়ী হাসানুল মুজিব।

এরপর ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানিতে হাসানুল মুজিবকে এফডিআর'র টাকা যমুনা ব্যাংককে ৩০ দিনের মধ্যে প্রদানের নির্দেশ দেন হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন ও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ আপিল করলে তা খারিজ হয় যায়। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকে।

পরে হাইকোর্টের আদেশ প্রতিপালন না করায় বাংলাদেশ ব্যাংক ও যমুনা ব্যাংক সহ সংশ্লিষ্টদের বিবাদী করে একটি আদালত অবমাননার মামলা করা হয়। সে মামলার শুনানি নিয়ে যমুনা ব্যাংকের এমডিকে তলব করলেন হাইকোর্ট।

এ সম্পর্কিত আরও খবর