৪০ লাখ মামলার ভারে জর্জরিত আদালত: প্রধান বিচারপতি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-08 20:41:20

দেশের আদালত ৪০ লাখ মামলার ভারে জর্জরিত বলে মন্তব্য করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা গ্রাউন্ড- ব্রেকিং টেকনোলজিকাল ইনোভেশন সিস্টেমের ওপর ফোকাস করছি এবং মামলা নিষ্পত্তির জটিলতাগুলো সমাধানের চেষ্টা করছি।

শনিবার (৮ জুন) বাংলাদেশ সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন জুডিশিয়ারি এক্রোস দ্য বর্ডারস’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পিপলস জুডিসিয়ারি সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, আমি বিশ্বাস করি পিপলস জুডিসিয়ারি ধারণাটি এমন একটি ধারণা যা সংখ্যালঘুসহ সব নাগরিকের সমান প্রতিনিধিত্ব নিশ্চিত করে এবং সংবিধান অনুযায়ী তাদের অধিকারগুলো রক্ষা করে।

তিনি বলেন, বাংলাদেশের আদালত আজকে ৪০ লাখ মামলার ভারে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা গ্রাউন্ড- ব্রেকিং টেকনোলজিকাল ইনোভেশন সিস্টেমর ওপর ফোকাস করছি এবং মামলা নিষ্পত্তির জটিলতাগুলো সমাধানের চেষ্টা করছি।

তিনি তার বক্তব্যে বাংলাদেশের বিচার ব্যবস্থা আধুনিকায়নে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। কক্সবাজারে বাংলাদেশ সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের জন্য জমি বরাদ্দের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ এম মাহবুব উদ্দিন খোকন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. জাকির হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বিশেষ অতিথি ভুটানের হাইকোর্টের বিচারপতি লোবজাং রিনজিন ইয়ার্গ। আরও উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি, সাবেক প্রধান বিচারপতি, আপিল বিভাগের সাবেক বিচারপতি, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের অন্যান্য সদস্যবৃন্দ, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও সম্পাদক, আইনজীবীবৃন্দ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর