অতিরিক্ত জেলা জজকে চাকরিতে পুনর্বহালের আদেশ বাতিল

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:55:45

বিচারক এস এম আব্দুর রউফকে অতিরিক্ত জেলা জজ হিসেবে চাকরিতে পুনর্বহাল করতে‌ প্রশাসনিক ট্রাইব্যুনালের দেওয়া আদেশ বাতিল করেছেন আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের এক রিভিউ (পুনর্বিবেচনার) আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং ওই বিচারকের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব।

পরে আইনজীবী মামুন মাহবুব বলেন, প্রশাসনিক ট্রাইব্যুনাল, প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল এবং আপিল বিভাগে লিভ টু আপিলের শুনানিতে আমরা জিতেছিলাম।

কিন্তু রিভিউতে গিয়ে হেরেছি। অর্থাৎ ওই বিচারককে চাকরিচ্যুতির আদেশ বহাল রেখেছেন।

তিনি আরও বলেন, ওই বিচারক এখন অবসরে চলে গেছেন। তবে এ রায়ের মধ্য দিয়ে তার একটা কলঙ্ক থেকে গেল।

আইনজীবী সূত্রে জানা গেছে, এস এম আব্দুর রউফ পিরোজপুরের অতিরিক্ত জেলা জজ থাকাবস্থায় বেআইনীভাবে জামিন প্রদান, ঘুষ-দুর্নীতির অভিযোগ ওঠে। এরপর তার বিরুদ্ধে ২০০০ সালের ১১ জুন বিভাগীয় মামলা দায়ের হয়। বিভাগীয় মামলার তদন্তে ওই বিচারককে দোষী সাব্যস্ত করে তিনটি বাৎসরিক ইনক্রিমেন্ট স্থগিত করার দণ্ড- আরোপ করেন। এই শাস্তির অনুমোদনের জন্য আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টে প্রস্তাব পাঠায়।

পরে সুপ্রিম কোর্টের জিএ (জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন) কমিটি মন্ত্রণালয়ের ওই প্রস্তাব বাতিল করে তাকে চাকরিচ্যুতির আদেশ দেন।

সুপ্রিমকোর্টের ওই সুপারিশ অনুযায়ী ২০০৪ সালের ২৩ আগস্ট তাকে চাকরিচ্যুত করা হয়। সেই সিদ্ধান্তে রাষ্ট্রপতিও অনুমোদন দেন। পরে ওই বিচারক রাষ্ট্রপতির কাছে একটি রিভিউ আবেদন করেন। কিন্তু দীর্ঘদিনেও সাড়া না পেয়ে ২০১১ সালে বিচারক আব্দুর রউফ প্রশাসনিক ট্রাইব্যুনালে আবেদন করেন। প্রশাসনিক

ট্রাইব্যুনাল তাকে চাকরিতে পুনবর্হালের আদেশ দেন।

প্রশাসনিক ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে তা তামাদি (নির্দিষ্ট সময়ে না করায়) হওয়ার কারণে ২০১২ সালের ১১ এপ্রিল খারিজ হয়ে যায়। এরপর রাষ্ট্রপক্ষ প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করেন। কিন্তু এই লিভ টু আপিলও তামাদি জনিত কারণে খারিজ হয়ে যায়। পরে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল খারিজ আদেশ পুন:র্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করে যার শুনানি নিয়ে বৃহস্পতিবার আপিল বিভাগ আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর