দুর্নীতির দায়ে প্রাক্তন যুগ্ম-সচিবসহ ৩ জনের কারাদণ্ড

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 10:42:40

ক্ষমতার অপব্যবহার করে সরকারি সম্পত্তি গ্রাস করার অভিযোগে দায়ের করা দুর্নীতি মামলায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রাক্তন যুগ্ম-সচিব রফিকুল মোহামেদসহ তিনজনকে কারাদণ্ড প্রদান করেছেন আদালত।

অপর দুই আসামি হলেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের উচ্চমান সহকারী (অবসর) মোড়ল কফিল উদ্দিন ও নিম্নমান সহকারী কাম-মুদ্রাক্ষরিক (অবসর) আব্দুল জলিল খন্দকার।

আসামিদের মধ্যে রফিকুল মোহামেদকে পাঁচ বছর কারাদণ্ড, ২৫ হাজার টাকা জরিমানা ও জরিমানা অনাদায়ে আরও তিন মাস কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া অপর দুই আসামিকে তিন বছর করে কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা ও জরিমানা অনাদায়ে আরও তিন মাস কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।

বুধবার (৩০ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ সাজা প্রদান করেন। এ সময় আসামিরা জামিনে থেকে আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণা শেষে তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়।

মিরপুর পুনর্বাসন প্রকল্পে একটি প্লট পেয়েছেন মর্মে ভুয়া ও জাল বরাদ্দপত্র তৈরি করে ১৯৯৫ সালের ৮ মার্চ জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ঢাকা বরাবর একটি আবেদন করেন আসামি আবুল হাসেম মোল্লা।

তার নাম ও পিতার নাম ভুল থাকায় সংশোধিত বরাদ্দপত্র জারির আবেদন করেন তিনি। আবেদনে প্লট নম্বর, রোড নম্বরের কোনো মিল না থাকলেও আসামিরা পরস্পর যোগসাজশে তার নামে প্লট বরাদ্দ দিয়ে ব্যক্তিগতভাবে লাভবান হন।

এমন অভিযোগে ২০০৩ সালের ৩০ জুন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর সহকারী পরিদর্শক রইসউদ্দিন আহম্মেদ বাদি হয়ে রমনা থানায় এ মামলাটি দায়ের করেছিলেন। মামলা চলাকালীন ২০১৮ সালের ১৭ অক্টোবর আসামি আবুল হাসেম মোল্লা মারা যান।

এ সম্পর্কিত আরও খবর