মাদক মামলার তদন্তে মনিটরিং সেল গঠনের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 21:16:48

মাদক ও অস্ত্র মামলার তদন্ত তদারকিতে মনিটরিং সেল গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পুলিশের আইজি ও সকল এসপিকে এ আদেশ বাস্তবায়ন করতে নির্দেশ দেয়া হয়েছে।

হাইকোর্ট এই আদেশের পাশাপাশি দেশের সকল মাদক ও অস্ত্র মামলার তদন্ত এক মাসের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন। অন্যথায় সংশ্লিষ্ট বিচারিক আদালতে তদন্ত শেষ না করার বিষয়ে ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে।

নরওয়ে প্রবাসী ড. নুরুল ইসলাম শেখকে মাদক মামলায় চার সপ্তাহের আগাম জামিন দিয়ে মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

একই সঙ্গে ওই প্রবাসীকে মাদক মামলায় ফাঁসানোর চেষ্টা করার কারণে গাজীপুরের জয়দেবপুর থানার এসআই মো. আব্দুল হালিমকে দুই সপ্তাহের মধ্যে প্রত্যাহারের জন্য সেখানকার এসপিকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও ওই এসআইকে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডের বিষয়ে সতর্ক করেছেন আদালত।

আদালতে নুরুল ইসলাম শেখের জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ফারুক আলমগীর চৌধুরী। এসআই আব্দুল হালিমের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৯ নভেম্বর এসআই মো. আব্দুল হালিমের নেতৃত্বে একদল পুলিশ দশ পিস ইয়াবাসহ রাজু আহমেদ নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে। পরে রাজু আহমেদের স্বীকারোক্তির ভিত্তিতে নরওয়ে প্রবাসী নুরুল ইসলামসহ তিনজনকে অভিযুক্ত করা হয়।

এরপর নুরুল ইসলাম ওই মামলায় আগাম জামিন চাইতে হাইকোর্টে আবেদন জানান। পরে আদালত বিষয়টি তদন্তের নির্দেশ দেন। ওই সময় আদালতের আদেশের এক সপ্তাহের মধ্যে নুরুল ইসলামকে বাদ দিয়ে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। আর এ বিষয়টি হাইকোর্টের তদন্তে উঠে আসে। ওই প্রবাসীকে মাদক মামলায় ফাঁসানোর চেষ্টা করার কারণে এ মামলার বাদী জয়দেবপুর থানার এসআই আব্দুল হালিমকে তলব করেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার শুনানি শেষে ওই এসআইকে সতর্ক করে দিয়ে আদালত এ আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর