দুদকের মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, ফরিদপুর, বার্তা২৪.কম | 2023-08-19 23:17:10

ফরিদপুরে দুদকের মামলায় শামসুর রহমান নামের সাবেক ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে জেলা বিশেষ জজ আদালতের হাকিম মো. মতিয়ার রহমান এ আদেশ দেন। তবে রায় ঘোষণার সময় আসামি শামসুর রহমান পলাতক ছিলেন। তিনি ইসলামী ব্যাংকের শরীয়তপুরের ডামুড্যা উপজেলা শাখায় সহকারী কর্মকর্তা কাম ক্যাশ পদে কর্মরত ছিলেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ২০ মার্চ শামসুর রহমান দুপুর সোয়া ১টার দিকে নামাজ পড়ার কথা বলে ব্যাংক থেকে বের হয়ে যান। পরে তিনি আর ব্যাংকে ফিরে আসেননি। ওইদিন বিকেলে ব্যাংকের ব্যাবস্থাপক মুন্সী রেজাউল রশিদ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তার সহায়তায় অতিরিক্ত (ডুপ্লিকেট) চাবি দিয়ে ক্যাশ খুলে হিসেব মিলিয়ে দেখেন নির্দিষ্ট টাকার চাইতে ক্যাশে ১ লাখ ৭০ হাজার টাকা কম আছে।

ওইদিনই রেজাউল রশিদ ডামুড্যা থানায় শামসুর রহমানকে আসামি করে একটি মামলা দায়ের করেন। পরবর্তীতে ২০১২ সালের ৩১ অক্টোবর মামলাটি তদন্ত করার দায়িত্ব নেন দুর্নীতি দমন কমিশন সমন্বিত ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের উপ সহকারী পরিচালক কমল চন্দ্র পাল।

তদন্ত করতে গিয়ে দেখা যায় শামসুর রহমান ব্যাংকের সঞ্চয়ী হিসাব গ্রহিতা নূর জাহানের ৩০ হাজার টাকা, মতি ফকিরের ১ লাখ ৩০ হাজার টাকা ও চাঁন মিয়ার ৩২ হাজার টাকাসহ মোট ২ লাখ ৩২ হাজার টাকা জমা না দিয়ে আত্মসাৎ করেছেন।

পরে ২০১৩ সালের ৩১ জুলাই দুদকের উপ সহকারী পরিচালক কমল চন্দ্র পাল গ্রাহক ও ব্যাংকের মোট ৪ লাখ ২ হাজার টাকা আত্মসাতের দায়ে ব্যাংকের সহকারী কর্মকর্তা (ক্যাশ) শামসুর রহমানকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. মজিবুর রহামন জানান, বুধবার আদালত দুটি ধারায় শামসুর রহমানকে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড ও আর্থিকদণ্ড দেন। ১৮৬০ সালের দণ্ডবিধির ৪০৯ ধারায় দোষী সাব্যস্ত করে শামসুর রহমানকে যাবজ্জীবন স্বশ্রম কারাদণ্ড এবং ৪ লাখ ২ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে তাকে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

তিনি আরও জানান, এছাড়া ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় তাকে দোষী সাব্যস্ত করে ৫ বছর স্বশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাকে আরও ১ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর