বিজিবির গুলিতে নিহতদের ক্ষতিপূরণ চেয়ে রিটের শুনানি ২৪ ফেব্রুয়ারি

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:05:23

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) গুলিতে নিহতদের তিন জনের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের ওপর শুনানি আগামী ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই দিন ধার্য করা হয়।

পরে অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, রিটের বিষয়ে আমার খোঁজ নিতে হবে। তাই আজ (রোববার) আদালতের কাছ থেকে সময় নিয়েছি।

এর আগে গত (১৪ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তনয় কুমার সাহা। রিটে স্বরাষ্ট্র সচিব, বিজিবি মহাপরিচালক ও বিজিবির ৫০ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসারকে বিবাদী করা হয়েছে। একইসঙ্গে রিটে ক্ষতিপূরণের বিষয়ে রুলও চাওয়া হয়েছে।

বিজিবির-৫০ অপারেশন থেকে নিরস্ত্র মানুষের উপর গুলিবর্ষণ করে তিনজন হত্যা এবং কমপক্ষে ২০ জনকে গুরুতর আহত করা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং অপারেশনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণের নির্দেশনা কেন দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বিজিবির সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন মারা যান। এ সময় অন্তত ২০ জন আহত হন। বিজিবির দাবি, নিহত ব্যক্তিরা গরু চোরাচালানকারী দলের সদস্য।

নিহতেরা হলেন- হরিপুর উপজেলার রুহিয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে নবাব উদ্দিন (৩৫), একই গ্রামের জহিরউদ্দিনের ছেলে সাদেক (৪৫) ও বহরমপুর গ্রামের নূরল ইসলামের ছেলে জয়নুল (১২)।

গ্রামের কয়েকজন বাসিন্দার ভাষ্য, প্রতি সপ্তাহের মঙ্গলবার হরিপুর উপজেলার যাদুরানী হাট বসে। হাটটি গবাদিপশু বিক্রির জন্য প্রসিদ্ধ। স্থানীয় বহরমপুর গ্রামের হবিবর রহমানসহ কয়েকজন গ্রামবাসী ওই হাটে বিক্রির জন্য গরু নিয়ে যাচ্ছিলেন। সে সময় বিজিবির বেতনা ক্যাম্পের সদস্যরা গরুগুলো ভারত থেকে চোরাচালান করে আনা, এমন দাবি করে সেগুলো জব্দ করে। এ নিয়ে বিজিবির সদস্যদের সঙ্গে গ্রামবাসীর বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। একপর্যায়ে বিজিবি গুলি ছুড়তে শুরু করে। এতে ঘটনাস্থলে দুজন নিহত হন। হাসপাতালে নেওয়ার পথে আরও একজনের মৃত্যু হয়।

এ বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, চোরাচালান করা চারটি গরু জব্দ করে বিজিবির সদস্যরা যখন ক্যাম্পের দিকে ফিরছিলেন, তখন চোরাকারবারিরা তাদের উপর হামলা চালায়। বিজিবি সদস্যরা আত্মরক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয়। হতাহত ব্যক্তিরা সবাই গরু চোরাচালানকারী দলের সদস্য।

গুলিবিদ্ধ অন্য লোকজনকে উদ্ধার করে প্রথমে হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্থানীয়রা। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাদের অন্য হাসপাতালে পাঠানো হয়।

এ সম্পর্কিত আরও খবর