বাংলাদেশ ব্যাংকের বইয়ে ‘ইতিহাস বিকৃতির’ রিটের আদেশ মঙ্গলবার

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 03:46:14

'বাংলাদেশ ব্যাংকের ইতিহাস' বইয়ে ইতিহাস বিকৃতির প্রতিকার চেয়ে করা রিটের বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) অভিযোগ তদন্তের জন্য গঠিত অনুসন্ধান কমিটির প্রতিবেদন দাখিলের পর আদেশের দিন ধার্য করেন বিচারপতি মো.আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আদালতে ২৫ পৃষ্ঠার প্রতিবেদনটি দাখিল করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার। পরে আদালত এ বিষয়ে আদেশের জন্য আগামীকাল দিন ধার্য করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, 'বাংলাদেশ ব্যাংকের ইতিহাস' বইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে। এ সংক্রান্ত তদন্ত কমিটি বলেছে, 'বইটি প্রণয়নের সংশ্লিষ্ট নথিপত্র, তথ্য উপাও ও সংযোজিত ছবি ইত্যাদি পর্যালোচনা করে দেখা যায়, সম্পাদনা কমিটির কাজের মধ্যে অসংগতি ছিল। এ কমিটির কাজে ধারাবাহিকতা ছিল না। নিয়মিত সভাও হত না। তাছাড়া গবেষণা কমিটি ও সম্পাদনা কমিটির মধ্যে সমন্বয়ের অভাব ছিল মর্মে প্রতীয়মান হয়।'

কমিটির তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, 'রাষ্ট্রপতির আদেশমূলে বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এই বইয়ে অন্তর্ভুক্ত করা অত্যাবশ্যক ছিল। জাতির জনকের ঘোষিত স্বাধীনতায় সাড়া দিয়ে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদের রক্ত এবং ২ লাখ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে এদেশ স্বাধীন হয়। বইটির দ্বিতীয় অধ্যায়ে 'বাংলাদেশের স্বাধীনতা ও বাংলাদেশ ব্যাংক' এর ইতিহাস বর্ণনা করা হয়েছে। বিধায় স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট অথবা বঙ্গবন্ধুর অন্য যে কোন ছবি বইয়ে অন্তর্ভুক্ত করা যেত। কাজেই বাংলাদেশ ব্যাংকের সাথে সংশ্লিষ্ট বঙ্গবন্ধুর ছবি খুঁজে না পাওয়ার যে যুক্তি উত্থাপন করা হয়েছে তা মোটেই গ্রহণযোগ্য নয়।'

বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করে এফবিসিসিআই পরিচালক কাজী এরতেজা হাসান আদালতে এই রিট আবেদন করেন। এই রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ২ অক্টোবর আদালত রুল জারির পাশাপাশি এ ঘটনা তদন্তে অর্থ সচিবকে একটি অনুসন্ধান কমিটি গঠন করতে নির্দেশ দেন।

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান, পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের ছবি অন্তর্ভুক্ত করা হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে ইতিহাস বিকৃতি করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

অর্থ সচিব, স্বরাষ্ট্র সচিব, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, নির্বাহী ব্যবস্থাপক শুভঙ্কর সাহা ও প্রচার-প্রকাশনা বিভাগের আবুল কালাম আজাদকে চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয় ঐ রুলে।

এ সম্পর্কিত আরও খবর