কোকাকোলার ‘মাথানষ্ট’ বন্ধে হাইকোর্টে রিট

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:18:57

বহুজাতিক পানীয় কোম্পানি কোকাকোলার বোতলের গায়ে প্রচলিত কয়েকটি বাংলা শব্দ ব্যববহারের মাধ্যমে বাংলা ভাষার বিকৃতি রোধে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

ব্যবহৃত শব্দগুলো হল মাথানষ্ট, বাবু, জান, পার্ট, আগুন, জটিল, ফাঁপর, অস্থির, পিছলা, আলু, গাব, সেই, ব্যাপক, জিরো, প্যারা, যা-তা ইত্যাদি। 

রিটে গণমাধ্যমে প্রচারিত কোকাকোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে বাংলা ভাষার বিকৃতি বন্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না- তা জানতে রুল জারিরও আর্জি জানানো হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা এই রিট আবেদন করেন।

আগামী রোববার এই রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান রানা। তিনি বলেন, ‘রিট কোকাকোলার ব্যবসা বন্ধের জন্য করা হয়নি, বাংলা ভাষার বিকৃতি রোধে করা হয়েছে।’

এই রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক ও কোকাকোলা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর