সুপ্রিম কোর্টে নির্বাচন, বিএনপি সমর্থিত প্রার্থীদের মনোনয়ন দাখিল

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 05:26:24

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০২০ সালের নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সভাপতি সম্পাদকসহ সকল প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের নেতৃত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যালয়ে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

বিষয়টি নিশ্চিত করেন নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। তিনি জানান, গত ২৪ তারিখে প্রার্থীদের নাম ঘোষণা করার পর তারা তাদের মনোনয়নপত্র উত্তোলন করেন। এরপর আজ তারা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

এবারের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সভাপতি হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল জামিল (এজে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এএম মাহাবুব উদ্দিন খোকন মনোনয়নপত্র দাখিল করেন।

সহসভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূঁইয়া এবং আব্দুল বাতেন মনোনয়ন দাখিল করেন। কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন মনোনয়নপত্র দাখিল করেন। সহসম্পাদক পদে যথাক্রমে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ মনোনয়নপত্র দাখিল করেন।

এছাড়াও এই প্যানেলের সদস্য পদের প্রার্থীরা হলেন- অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস উল ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সম্পাদকীয় পদে ৭ জন এবং সদস্য পদে ৭ জনসহ মোট ১৪টি পদের বিপরীতে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি ২০১৯-২০২০ সালের নির্বাচনে তফসিল ঘোষণা করা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০১৯-২০২০ সেশনের নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, আওয়ামী লীগ সমর্থিত সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে অ্যাডভোকেট আব্দুন নূর দুলালের নাম ঘোষণা করা হয়েছে। কিন্তু সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের পক্ষ থেকে তাদের সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন জানান, প্রার্থীদের মনোনয়নপত্র আগামী ৩ মার্চ দাখিল করা হবে।

আওয়ামী প্যানেল থেকে সম্পাদকীয় পদে মনোনীত প্রার্থীরা হলেন– বিভাস চন্দ্র (সহ-সভাপতি), মো. জসিম উদ্দিন (সহ-সভাপতি), সৈয়দ আলম টিপু (কোষাধ্যক্ষ), মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া (সহ-সম্পাদক) এবং কাজি শামসুল হাসান শুভ (সহ-সম্পাদক)।

সদস্য পদে মনোনীত সাতজনের মধ্যে ছয়জন হলেন– মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রাণী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির ও চঞ্চল কুমার বিশ্বাস।

অন্যদিকে, আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা ৪টি পদে জয় পেয়েছেন।

এর আগের বার ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট ৮টি পদে জয়ী হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে, ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছিল ৬টি পদ।

এ সম্পর্কিত আরও খবর