শহিদুল আলমের মামলার নথি চেয়েছেন হাইকোর্ট

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:45:40

আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলার নথি তলব করেছেন হাইকোর্ট। ঢাকার মুখ্য মহানগর হাকিমকে বুধবারের (১৩ মার্চ) মধ্যে এই নথি পাঠাতে বলা হয়েছে।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শহিদুল আলমের মামলার তদন্ত প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৩ মার্চ হাইকোর্টে রিট দায়ের করেন তিনি। ওই মামলার নথি না আসায় আবেদনের শুনানির জন্য সময় চাইলে আদালত তখন নথি তলব করে আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে আইনজীবী ছিলেন এ এফ হাসান আরিফ। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার সারা হোসেন, মো. আসাদুজ্জামান ও জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে সাংবাদিকদের ব্যারিস্টার সারা হোসেন বলেন, আমাদের আবেদনের শুনানির করতে চাইলে অ্যাটর্নি জেনারেল নথি না আসায় সময় আবেদন করেন। তখন আদালত ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে থাকা ওই মামলার নথি তলব করে আদেশ দেন। বুধবারের মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিমকে এই নথি পাঠাতে বলা হয়েছে। পরে বৃহস্পতিবার (১৪ মার্চ) এ মামলার শুনানির জন্য দিন ঠিক করে দেন।

গত বছরের ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে শহিদুল আলমকে তুলে নেয় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ৬ আগস্ট পুলিশ তাঁকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার দেখায়। প্রায় সাড়ে তিন মাস কারাগারে থাকার পর গত ২০ নভেম্বর জামিনে মুক্তি পান তিনি।

এ সম্পর্কিত আরও খবর