সুপ্রিম কোর্ট বার নির্বাচন: ১ম দিনের ভোটগ্রহণ শেষ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 23:48:38

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনে প্রথম দিনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার (১৩ মার্চ) সকাল ১০টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। প্রথম দিন দুই হাজার ৯৭০ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য কাজী জয়নাল আবেদীন জানান, দুই দিনব্যাপী এই নির্বাচনের ভোট গ্রহণ বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এরপর গণনা শেষে ফল ঘোষণা করা হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি জানায়, এ নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর নির্বাচনে আট হাজার ৮৮ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ ওয়াই মশিউজ্জামান।

এবারের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল) থেকে সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে আইনজীবী আব্দুন নূর দুলাল প্রার্থী হয়েছেন।

এছাড়া, সহ-সভাপতি পদে মো. জসিম উদ্দিন ও বিভাস চন্দ্র বিশ্বাস, সহ-সম্পাদক পদে বাসির উদ্দিন ভূঁইয়া এবং কাজী শামসুল হাসান শুভ, ট্রেজারার পদে সৈয়দ আলম টিপু প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য পদে আইনজীবী মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির, চঞ্চল কুমার বিশ্বাস প্রার্থী হয়ে নির্বাচন করছেন।

অন্যদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল প্যানেল) থেকে সভাপতি প্রার্থী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন নির্বাচনে অংশ নিয়েছেন।

আর সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূঁইয়া এবং আব্দুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহ-সম্পাদক পদে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ প্রার্থী হয়েছেন। এছাড়া এই প্যানেলের সদস্য পদের প্রার্থী হয়েছেন- অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস উল ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি।

প্রধান দু’টি দলের প্যানেল ছাড়াও এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পৃথকভাবে সভাপতি পদে আইনজীবী এ বি এম ওলিউর রহমান খান এবং ড. ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আইনজীবী মনির হোসেন, সহ-সম্পাদক পদে আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এবং সদস্য পদে তপন কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রত্যেক বছরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৮-১৯ সালের নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা নিরঙ্কুশ জয় পায়। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় লাভ করে এই প্যানেল। অন্যদিকে, আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) সমর্থিত প্রার্থীরা মাত্র চারটি পদে জয় পেয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর