ছাত্রলীগকর্মী খান্নাস হত্যার দায়ে ৪ জনের ফাঁসি

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নাটোর, বার্তা২৪.কম | 2023-08-26 08:08:47

নাটোরের লালপুরে ছাত্রলীগকর্মী মোয়াজ্জেম হোসেন খান্নাস হত্যা মামলায় চার জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে একজনকে যাবজ্জীবন (আমৃত্যু) সশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে নাটোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সাইফুর রহমান সিদ্দীক এই রায় ঘোষণা করেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত চারজন হলেন- লালপুর উপজেলার বাসিন্দা শামিম হোসেন, আব্দুল মতিন, সুজন ও আব্দুস শুকুর ওরফে বাবু। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হলেন মো. সান্টু। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৩ জনকে খালাস দেওয়া হয়েছে।

নাটোর জজ কোর্টের পাবলিক প্রসিউকিটর (পিপি) মো. সিরাজুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ছিলেন মাসুদ হাসান এবং আসামি পক্ষে ছিলেন আতিকুল্লাহ বিশ্বাস ও রাশিদা খাতুন (স্টেট ডিফেন্স)। মামলা দায়েরের ১৪ বছর ১ মাস ১৩ দিন পর রায় দেওয়া হল।

জানা গেছে, ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি অষ্টম জাতীয় সংসদ নির্বাচোনোত্তর সহিংসতায় লালপুর উপজেলা ছাত্রলীগ সদস্য মোয়াজ্জেম হোসেন খান্নাসকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। এ ঘটনার পরদিন নিহত খান্নাসের বাবা আব্দুল খালেক লালপুর থানায় ২৩ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার তদন্ত শেষে ২১ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ।

এদের মধ্যে দীর্ঘ তদন্ত ও বিচারিক কার্যক্রম শেষে বৃহষ্পতিবার চারজনকে ফাঁসি, একজনকে যাবজ্জীবন ও ১৩ জনকে খালাস দেন আদালত। বাকি তিন আসামি ২০০৯ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাজনৈতিক বিবেচনায় অব্যাহতি পায়।

এ সম্পর্কিত আরও খবর