অভিনেত্রী নওশাবার উপস্থিতিতে শুনানির নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 05:58:36

নিরাপদ সড়ক আন্দোলনের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় অভিনেত্রী কাজী নওশাবার উপস্থিতিতে চার্জশিট গ্রহণ বিষয়ে শুনানির নির্দেশ দিয়েছেন আদালত।

কাজী নওশাবাকে চার্জশিট দাখিল না হওয়া পর্যন্ত আইনজীবীর মাধ্যমে হাজিরার অনুমতি দিয়েছিলেন আদালত। কিন্তু কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের পুলিশ পরিদর্শক শওকত আলী সরকার সম্প্রতি নওশাবার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিট গ্রহণের শুনানিতে আসামিপক্ষের আইনজীবী ইমরুল কাওসার বলেন, চার্জশিট দাখিলের বিষয়টি কাজী নওশাবা জানেন না। তাই তিনি আদালতে হাজির না হয়ে আইনজীবী মাধ্যমে হাজিরা দেন। এছাড়া তিনি চার্জশিট গ্রহণের জন্যও সময়ের আবেদন করেন।

মঙ্গলবার (২৮ মে) শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ দিদার হোসাইন ফৌজদারী কার্যবিধি ২০৫ ধারায় আইনজীবী মাধ্যমে নওশাবার হাজিরার অনুমতি বাতিল করেন। আগামী ১৪ জুলাই নওশাবার উপস্থিতিতে চার্জশিট গ্রহণ বিষয়ে শুনানির দিন ধার্য করেছেন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে ২০১৮ সালের ৪ আগস্ট বিকেলে ফেসবুক লাইভে কাজী নওশাবা দাবি করেন, রাজধানীর জিগাতলায় একজন শিক্ষার্থীর চোখ তুলে ফেলা ও দুই শিক্ষার্থীকে মেরে ফেলা হয়েছে। তার এ ভিডিওটি সোশ্যাল মিডিয়াল ভাইরাল হয়। তবে খোঁজ নিয়ে তার এসব তথ্যের কোনো সত্যতা পাওয়া যায়নি।

ওইদিনই রাজধানীর উত্তরা এলাকা থেকে তাকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ২০১৮ সালের ২১ আগস্ট জামিন পান নওশাবা।

চার্জশিটে উল্লেখ করা হয়, কাজী নওশাবা ইচ্ছাকৃত ও পরিকল্পিতভাবে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে জনসাধারণের অনুভূতি ব্যবহার করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর জন্য মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশ এবং প্রচার করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধনী) এর ৫৭ (২) ধারায় অপরাধ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর