হাসপাতালে খালেদা, পিছিয়েছে নাইকো মামলার চার্জ শুনানি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 16:37:45

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হাসপাতালে থাকায় নাইকো দুর্নীতি মামলার চার্জ শুনানির তারিখ পিছিয়ে আগামী ২৩ জুন ধার্য করেছেন আদালত।

কারান্তরীণ খালেদা জিয়া বর্তমানে অসুস্থ হয়ে হাসপাতালে আছেন। এজন্য অনিয়মের মাধ্যমে পূর্ব ছাতক গ্যাসক্ষেত্র কানাডার কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়া সংক্রান্ত এ দুর্নীতি মামলার চার্জ শুনানি পেছানোর আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা।

বৃহস্পতিবার (৩০ মে) শুনানি শেষে কেরানীগঞ্জের কারাভবনে নবনির্মিত ভবনের অস্থায়ী এজলাসে ঢাকার বিশেষ জজ-৯ এর বিচারক শেখ হাফিজুর শুনানির এ নতুন দিন ধার্য করেন।

খালেদা জিয়াকে গত ১ এপ্রিল কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়। এখন তিনি সেখানে চিকিৎসাধীন।

খালেদা জিয়া ছাড়াও মামলার প্রধান আসামিরা হলেন-সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন এবং জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন।

পলাতক অন্য তিন আসামি হলেন-সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহা-ব্যবস্থাপক মীর ময়নুল হক ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

২০১৮ সালের ৫ মে এ মামলায় অভিযুক্ত আরেক আসামি সাবেক সচিব শফিউর রহমান মারা যান।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সেই সময়ের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন দুদকের সেই সময়ের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান।

অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

এ সম্পর্কিত আরও খবর