রোববার খুলছে সুপ্রিম কোর্ট

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-24 03:48:18

অবকাশ শেষে রোববার (১৬ জুন) থেকে শুরু হচ্ছে সুপ্রিম কোর্টের নিয়মিত কার্যক্রম। এর মধ্য দিয়ে আইনজীবী ও বিচার প্রার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠবে সর্বোচ্চ আদালতের আঙ্গিনা। চলতি সপ্তাহে গুরুত্বপূর্ণ কয়েকটি মামলার শুনানির দিন ধার্য রয়েছে।

মঙ্গলবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে যুদ্ধাপরাদের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম ও সাবেক মন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিলের শুনানি হবে।

এছাড়া নাইকো মামলার বিচারে কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপি চেয়াপরপারসন খালেদা জিয়ার করা রিট আবেদন শুনানির জন্য নিয়মিত বেঞ্চে উপস্থাপন করবেন তার আইনজীবীরা। অবকাশে এ রিট করা হলেও গত ১১ জুন নিয়মিত বেঞ্চে শুনানির আদেশ দিয়েছিলেন অবকাশকালীন একটি দ্বৈত বেঞ্চ।

গত ২৪ মে  থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অবকাশ শুরু হয়। সাপ্তাহিক বন্ধ, সরকারি ছুটি ও ঈদ উল ফিতরের ছুটি মিলিয়ে ২৩ দিন বন্ধ ছিল। এ সময় জরুরি বিষয় নিষ্পত্তির জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালত এবং হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে বিচার কাজ চলেছে।

অবকাশ শেষের আগে চেম্বার জজ আদালত ও হাইকোর্টের বেঞ্চ পুনর্গঠন ও এখতিয়ার বন্টন করা হলেও এবার তাতে পরিবর্তন আসেনি। ফলে আগের বেঞ্চ ও এখতিয়ারেই চলবে নিয়মিত কার্যক্রম।

এ সম্পর্কিত আরও খবর