মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি বন্ধ ও অপসারণের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:15:17

সারাদেশের ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ মজুদ, সরবরাহ ও বিক্রি বন্ধ এবং অপসারণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মেয়াদোত্তীর্ণ ওষুধদের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে একটি কমিটি গঠন করে এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, তা ৩০ দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে আদালতে প্রতিবেদন আকারে জানাতে বলা হয়েছে।

মানবাধিকার সংগঠন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশন জনস্বার্থে একটি রিট করে। এর আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার (১৮ জুন) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ বিএম আলতাফ হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

শুনানিতে আদালত বলেন, সরকারি এতগুলো সংস্থা থাকার পরও বাজারে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ আছে। বিদেশে শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় ওষুদের বিষয়টি দেখে।

আদালত বলেন, শুধু প্রধানমন্ত্রীর একার পক্ষে সব কিছু করা সম্ভব নয়। সচিবরা কী করেন? তারা কি ব্যবসায়ীদের পকেটে ঢুকে গেছেন? প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ভোক্তা অধিকারের উপ-পরিচালকের বদলি স্থগিত হয়েছে। এভাবে বদলি করা হলে সৎ কর্মকর্তরা উৎসাহ হারিয়ে ফেলেন।

আদালতের জারি করা রুলে ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, সংরক্ষণ ও সরবরাহ বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের  মহাপরিচালক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক ও উপ-পরিচালক, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি ও মহাসচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত সোমবার (১৭ জুন) সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে নির্বাহী পরিচালক সুপ্রিম কোর্টের আইনজীবী মাহফুজুর রহমান মিলন রিট আবেদনটি করেন।

এর আগে গত ১০ জুন সকালে রাজধানীর ফার্মগেটের খামারবাড়িতে আ. কা. মু. গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়়ার অভিযোগ করে বলেন, ঢাকা শহরের ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ রয়েছে। আমাদের নিয়মিত বাজার তদারকির গেল ছয় মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা শহরের প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।

আইনজীবী মাহফুজুর রহমান মিলন জানান, ভোক্তা অধিকার অধিদফতরের উপ-পরিচালকের মন্তব্যের বিষয়ে একটি প্রতিবেদন দিতে ওই অধিদফতরের মহাপরিচালক ও উপ-পরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

আরও পড়ুন: মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি বন্ধে কমিটি গঠনের নির্দেশ

এ সম্পর্কিত আরও খবর