মাদারীপুরের অহিদুজ্জামান হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 04:29:20

মাদারীপুরের সরকারি নাজিম উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের এমএ শেষ বর্ষের ছাত্র অহিদুজ্জামান হত্যা মামলায় চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার (১৯ জুন) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মনির কামাল এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- লেনিন বেপারী, শাহাবুদ্দিন দর্জি, রেজাউল বেপারী ও এমএম ফয়সাল আহমেদ। তাদের ২০ হাজার টাকা অর্থদণ্ডও করা হয়েছে। এ অর্থ অনাদায়ে আরও দুই মাস করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ না হওয়ায় মহিউদ্দিন দর্জি নামে এক আসামিকে খালাস দেওয়া হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১১-১২ শিক্ষাবর্ষে সরকারি নাজিম উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগ প্যানেল থেকে কমনরুম সেক্রেটারি পদে নির্বাচিত হন অহিদুজ্জামান। তিনি ইতালি যাওয়ার জন্য মহিউদ্দিন ও রেজাউলকে ১০ লাখ টাকা দেন। কিন্তু ইতালি পাঠাতে না পারায় পরে তিনি সে টাকা ফেরত চান। এরপর ২০১৩ সালের ৬ মার্চ মানিকগঞ্জ জেলার সিংগাইর থানাধীন কাশিমপুর সাকিনস্থ চর দিঘলিয়া শাহ বেপারীর ভুট্টা ক্ষেতে অহিদুজ্জামানের লাশ পাওয়া যায়। ওই ঘটনায় সিংগাইর থানার সেই সময়ের উপপরিদর্শক (এসআই) আ. ছালাম বাদী হয়ে সিংগাইর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরের বছরের ২২ নভেম্বর পুলিশের গোয়েন্দা শাখার সেই সময়ের পরিদর্শক মদন মোহন বণিক ছয়জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার বিচারকাজ চলাকালে ৪২ জন সাক্ষীর মধ্যে ২২ জনের সাক্ষ্য গ্রহণ করেন ট্রাইব্যুনাল।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর মো. মাহবুবুর রহমান। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট মোশারফ হোসেন কাজল। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মাহবুব আহমেদ, শাহাবুদ্দিন মোল্লা ও অলিউর রহমান।

এ সম্পর্কিত আরও খবর