সাবেক এমপি রানার মুক্তিতে বাধা নেই

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 04:35:47

টাঙ্গাইল-৩ আসনের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে দুই যুবলীগ নেতা হত্যা মামলায় স্থায়ী জামিন দিয়েছেন হাইকোর্ট। ফলে তার মুক্তি পেতে বাধা নেই বলে জানিয়েছে আইনজীবী সূত্র।

এর আগে জারি করা রুল নিষ্পত্তি করে বুধবার (১৯ জুন) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ তাকে জামিন দেন।

আদালতে রানার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় গত ১ এপ্রিল রানার জামিন বহাল থাকে আপিল বিভাগে। ১৪ মার্চ তিনি হাইকোর্টে ছয় মাসের জামিন পেলে রাষ্ট্রপক্ষ আপিল করে। শুনানি শেষে আপিল বিভাগ তার জামিন বহাল রাখেন। এ নিয়ে দুই মামলাতেই জামিনে আছেন তিনি।

গত ৬ মার্চ দুই যুবলীগ নেতা হত্যা মামলায় রানাকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনে ২৩ এপ্রিল ওই জামিন স্থগিত করে রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়। রানা আওয়ামী দলীয় সাবেক সংসদ সদস্য।

দুই যুবলীগ নেতা শামীম ও মামুন ২০১২ সালের ১৬ জুলাই টাঙ্গাইল শহরে এসে নিখোঁজ হন। তাদের বাড়ি টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়নে। পরদিন শামীমের মা আছিয়া খাতুন সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এক বছর পর ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা দায়ের করেন। পরে শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ, শাহাদত হোসেন ও হিরণ মিয়াকে আটক করা হলে তারা হত্যায় জড়িত থাকার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এ সম্পর্কিত আরও খবর