প্রশ্নফাঁসের মামলায় ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ অভিযুক্ত ১২৫

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:36:36

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা ও বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের নামে চার্জশিট দিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রোববার (২৩ জুন) মামলাটির তদন্ত কর্মকর্তা সিআইডির সিনিয়র এএসপি সুমন কুমার দাস ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ চার্জশিট দাখিল করেন। আগামী ২৬ জুন মামলার পরবর্তী শুনানির জন্য দিন ধার্য আছে।

মামলার দেড় বছরেরও বেশি সময় পর এ চার্জশিট দাখিল করা হলো। ২০১৭ সালের ২০ অক্টোবর রাজধানীর শাহবাগ থানায় এ মামলা দায়ের করা হয়েছিল।

সিআইডি সূত্রে জানা যায়, অভিযোগপত্রে ১২৫ জনের মধ্যে ৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এদের মধ্যে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭। গ্রেফতারকৃতদের মধ্যে ৪৬ জনই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

তদন্তকালে আসামিদের নামে ২০ কোটি টাকার সন্ধান পাওয়া গেছে। এসব স্থাবর-অস্থাবর সম্পদ বাজেয়াপ্ত করতে এরই মধ্যে উত্তরা পশ্চিম থানায় মানি লন্ডারিং আইনে মামলাও করেছে সিআইডি।

গত বছর ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মহিউদ্দিন রানা ও আবদুল্লাহ আল মামুন নামে দুই ছাত্রকে গ্রেফতার করে সিআইডি।

পরদিন তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৬৩ ধারা ও ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনের ৯(খ) ধারায় মামলা করে সিআইডি।

এ সম্পর্কিত আরও খবর