মানবপাচারে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ জানাতে হাইকোর্টের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বার্তা২৪ | 2023-08-24 14:43:50

ইউরোপে মানবপাচারের ঘটনায় ভূমধ্যসাগরে ৩৭ জনের মৃত্যুতে দায়ীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে গৃহীত পদক্ষেপ আদালতকে জানাবেন সংশ্লিষ্ট ডেপুটি এটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

সোমবার (২৪ জুন) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

একই সঙ্গে মানবপাচারে জড়িত সিলেট ও নোয়াখালীর ট্র্যাভেল এজেন্সির বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে জেলার দুই পুলিশ সুপারকে উপস্থিত হয়ে তা জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

গত ১৭ জুন আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন জনস্বার্থে রিট আবেদনটি করেন।

তিনি জানান, সম্প্রতি মানবপাচারের একাধিক ঘটনা গণমাধ্যমে এসেছে। ভূমধ্যসাগরে বাংলাদেশের নাগরিকদের নিহতের ঘটনার পর সিলেটের দুইজনকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলাবাহিনী।

গ্রেফতারের পর তাদের স্বীকারোক্তি থেকে মানবপাচারে ১৭টি ট্র্যাভেল এজেন্সি, ১৫টি পাচার চক্র এবং নোয়াখালীর তিন ভাই চক্রকে চিহ্নিত করা হয়। এদের চিহ্নিত করা হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেয়নি। আইন শৃঙ্খলাবাহিনীও বিষয়টি গুরুত্ব দেয়নি। এর প্রেক্ষিতে গত ১৮ মে স্বরাষ্ট্র সচিব ও প্রবাসী বৈদেশিক কল্যাণ সচিবকে লিগ্যাল নোটিশ পাঠান এমদাদুল হক সুমন। ওই নোটিশের জবাব না পেয়ে গত রোববার (১৬ জুন) হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করেন তিনি।

গত ১৩ মে একটি দৈনিকে ‘ভয়াল ইউরোপ-যাত্রা’ এবং ১৫ মে আরেকটি দৈনিকে ‘সীমাহীন নিষ্ঠুরতা পথে পথে’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয় রিট আবেদনে।

এ সম্পর্কিত আরও খবর