সিজার বন্ধে হাইকোর্টে ব্যারিস্টার সুমনের রিট

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:46:18

অপ্রয়োজনে প্রসূতি নারীদের সিজার অপারেশন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট আবেদনটি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

মঙ্গলবার (২৫ জুন) বিচারপতি এস আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ থেকে তিনি রিটটির শুনানির মৌখিক অনুমতি নিয়েছেন। আগামীকাল এই রিটের শুনানি হতে পারে।

আদালতে ব্যারিস্টার বলেছেন, 'সিজার একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা সঙ্কটে পরিণত হওয়ার আগেই এটি সমাধানের প্রয়োজন।'

তিনি বলেন, 'ক্লিনিক মালিকেরা সিজারের মাধ্যমেই ৯৫ শতাংশ উপার্জন করে থাকেন। এটা তাদের জন্য লাভজনক ব্যবসা। গড়ে একজন প্রসূতি থেকে ২৫ হাজার করে নেওয়া হচ্ছে।'

রিট আবেদনে অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশনের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। রুলে বিবেচনাধীন থাকা অবস্থায় যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে গর্ভবতী নারীদের অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন করে সেগুলো নিষিদ্ধে নির্দেশনা চাওয়া হয়েছে।

২১ জুন বিবিসির প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করা হয় রিটে। প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা 'সেভ দ্য চিলড্রেন' বলছে বাংলাদেশে গত দুইবছরে শিশু জন্মের ক্ষেত্রে সিজারিয়ানের হার বেড়েছে ৫১ শতাংশ।

বিষয়টিকে অপ্রয়োজনীয় অস্ত্রোপচার উল্লেখ করে সংস্থাটি বলছে, এতে বাবা মায়েদের সন্তান জন্মদানে ব্যাপক পরিমাণে খরচের ভার বহন করতে  হয়।

এ সম্পর্কিত আরও খবর