সচল হচ্ছে ২৮ বছর আগের সগিরা মোর্শেদ হত্যা মামলা

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:28:33

দীর্ঘ ২৮ বছর ঝুলে থাকা সগিরা মোর্শেদ সালাম হত্যা মামলার অধিকতর তদন্ত করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৬০ কার্য দিবসের মধ্যে এ মামলার তদন্ত শেষ করতে হবে পিবিআইকে। তদন্ত শেষে ৯০ দিনের মধ্যে মামলাটির বিচার কার্যক্রম শেষ করতে বলা হয়েছে বিচারিক আদালতকে। এছাড়া মামলাটির বিচার কার্যক্রম স্থগিত করে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৬ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিভিশন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন ও ব্যারিস্টার মোতাহার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ।

আদালত ২০১০ সাল পর্যন্ত উচ্চ আদালতে বিচারাধীন ফৌজদারি রিভিশন এবং মামলা বাতিল চেয়ে করা আবেদনের তালিকা করতে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে নির্দেশ দিয়েছেন। তিন সপ্তাহের মধ্যে এ তালিকা জমা দিতে বলা হয়েছে।

গত ২৩ জুন দীর্ঘ ২৮ বছর ধরে সগিরা মোর্শেদ হত্যা মামলার বিচার কার্যক্রম স্থগিত থাকায় বিস্ময় প্রকাশ করে হাইকোর্ট বলেছিলেন, রাষ্ট্রের পাশাপাশি বিচার বিভাগও দায় এড়াতে পারে না। বিলম্বিত বিচার মানে বিচারকে অস্বীকার করা।

১৯৮৯ সালের ২৫ জুলাই সগিরা মোর্শেদ সালাম (৩৪) সিদ্বেশ্বরীতে ছিনতাইকারীর গুলিতে নিহত হন। এ ঘটনায় ওইদিনই রমনা থানায় অজ্ঞাতনামাদের আসামি করে মামলা করেন নিহতের স্বামী সালাম চৌধুরী। ঘটনাস্থলে উপস্থিত রিকশাচালক দুজনকে শনাক্ত করলেও অজ্ঞাত কারণে মিন্টু ওরফে মন্টু নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয় গোয়েন্দা পুলিশ (ডিবি)। সাক্ষ্য গ্রহণের এক পর্যায়ে ১৯৯১ সালের ২৩ মে মামলাটি অধিকতর তদন্তের আদেশ দেয় ঢাকার আদালত। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মারুফ রেজা। ওই বছরের ২ জুলাই হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে দেন। এরপর দীর্ঘ ২৮ বছর মামলাটির উপর স্থগিতাদেশ রয়েছে। কিছুদিন আগে রাষ্ট্রপক্ষ ওই স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন করে।

এ সম্পর্কিত আরও খবর