মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিলের যুক্তিতর্ক শুরু ১ জুলাই

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:58:14

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের করা আপিলের যুক্তিতর্ক শুরু হবে আগামী ১ জুলাই। পেপার বুক পড়া শেষে যুক্তিতর্ক শুনানির এদিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।  

বুধবার (২৬ জুন) প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে এটিএম আজহারের পক্ষে পেপারবুক পড়েন এডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। তাকে সহযোগিতা করেন আইনজীবী শিশির মুহম্মদ মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত  অ্যাটর্নি জেনারেল মো. মমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও মাসুদ হাসান চৌধুরী পরাগ।

গত ১৮ জুন পেপারবুক পড়ার মধ্য দিয়ে এটিএম আজহারের আপিলের শুনানি শুরু হয়। ৬ কার্যদিবসে পেপারবুক পড়া শেষ করেন তার আইনজীবী।  প্রসিকিউশনের ১৯ জন সাক্ষীর সাক্ষ্য এবং আসামি পক্ষের একজন সাক্ষীর সাক্ষ্য ও জেরা পড়া হয়েছে।

এর আগে গত ১০ এপ্রিল আপিল বিভাগ এটিএম আজহার আপিল শুনানির জন্য ১৮ জুন দিন ধার্য করেছিলেন।

রংপুরের আলবদর বাহিনীর কমান্ডার আজহারকে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মৃত্যুদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে ৩০ বছরের কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।

এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন আজহার। তার করা মুল আপিল ৯০ পৃষ্ঠার সঙ্গে রথি রয়েছে ২৩৪০ পৃষ্ঠা।

এ সম্পর্কিত আরও খবর