১১ জুলাইয়ের মধ্যে দুদককে প্রতিবেদন দাখিলের নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:28:23

জাহালম-কাণ্ডে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভ্যন্তরীণ প্রতিবেদন আগামী ১১ জুলাইয়ের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই দিন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। জাহালমের পক্ষে ছিলেন আইনজীবী অমিত দাশগুপ্ত।

শুনানিতে জাহালম আদালতে উপস্থিত ছিলেন।

শুনানিতে দুদকের আইনজীবী খুরশিদ আলম খানকে উদ্দেশ্য করে আদালত বলেন, ‘দুদকে কোনো দুর্নীতিবাজ থাকলে তাকে বাদ দিন। এই জায়গাটিতে দুর্নীতিবাজ থাকা উচিত নয়। আমরা চাই দুদক স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে স্বচ্ছতার সাথে কাজ করুক।’

আদালত বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির এখন স্বর্ণযুগ চলছে। তাই এখন অর্থনৈতিক ক্রাইম হওয়ার সুযোগ রয়েছে। দুদককে অনেক পাওয়ার (ক্ষমতা) দেওয়া হয়েছে। সততা ও স্বচ্ছতার সাথে দুদককে কাজ করতে হবে। দুদক শক্তিশালী না হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে না।’

পরে হাইকোর্ট আগামী ১১ জুলাই দুদকের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ওই দিন এ মামলার পরবর্তী শুনানি হবে।

এর আগে গত ১৩ মে জাহালমের বিরুদ্ধে ব্যাংক ঋণ জালিয়াতির ৩৩ মামলার এজাহার, অভিযোগপত্র, সম্পূরক অভিযোগপত্র এবং ব্যাংকের নথি দাখিল করতে দুদককে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

জাহালমের কারাবাসের বিষয়টি গত ২৮ জানুয়ারি আদালতের নজরে আনেন আইনজীবী অমিত দাশগুপ্ত। একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক একটি প্রতিবেদন আদালতের নজরে আনেন তিনি।

গত ৩ ফেব্রুয়ারি ২৬ মামলা থেকে জাহালমকে অব্যাহতি দিয়ে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। এ আদেশের পর মুক্তি পান তিন বছরের বেশি কারাবাস করা জাহালম। বিনা অপরাধে কারাবাস করায় তাকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না এ রুলের শুনানি চলছে হাইকোর্টে।

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দায়ের করে দুদক। এই অভিযোগে দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা জানিয়ে চিঠি যায় জাহালমের টাঙ্গাইলের বাড়ির ঠিকানায়।

চিঠি পেয়ে প্রায় পাঁচ বছর আগে দুদক কার্যালয়ে হাজির হয়ে জাহালম জানান, তিনি মামলার আসামি সালেক নন, তার নাম জাহালম। জাহালম নিজেকে নির্দোষ দাবি করলেও কেউ তা বিশ্বাস করেননি। দুদকের ভুলে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি আসামি সালেকের বদলে গ্রেফতার হন জাহালম। এরপর দুদকের এসব মামলায় সালেকের বদলে জাহালমকে তিন বছর কারাগারে থাকতে হয়।

এ সম্পর্কিত আরও খবর