মুন সিনেমা হলের মালিকের ১০০ কোটির চেক সংশোধনের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 03:45:15

সংবিধানের পঞ্চম সংশোধনীর মামলায় মুন সিনেমা হলের মালিক ইতালিয়ান মার্বেল কোম্পানিকে দেওয়ার জন্য আদালতে দাখিল করা ১০০ কোটি টাকার চেকে ভুল থাকায় তা সংশোধনের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আগামী ২১ জুলাই পর্যন্ত এ বিষয়ে শুনানি মুলতবি করা হয়েছে। রোববার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মুন সিনেমার পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক নেওয়াজ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ১০০ কোটি টাকার চেক দেয় পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকার মুন সিনেমা হলের জমির মালিক ইতালিয়ান মার্বেল কোম্পানিকে। চেকে ভুল থাকায় আদালত তা সংশোধনের আদেশ দেন।

ইতালিয়ান মার্বেল কোম্পানির মুন সিনেমা হলের জমি ফরমান জারি করে নিয়ে নেয় সরকার। পরে জমিটি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে দান করে সরকার। এর প্রেক্ষিতে সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন জমির মালিক। পরে হাইকোর্ট পঞ্চম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন। আপিল ও রিভিউ আবেদনেও ওই রায় বহাল থাকে। বর্তমানে মুন সিনেমা হলের জমিতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বহুতল বিপণিবিতান রয়েছে। একটি ডেভেলপার কোম্পানি বহুতল ভবনটি নির্মাণ করে।

বহুতল ভবন নির্মিত হওয়ায় আদালত জমির মূল্য নির্ধারণ করতে একটি কমিটি গঠন করে দেন। ওই কমিটি জমির মূল্য ১০০ কোটি টাকা বলে জানায়।

এ সম্পর্কিত আরও খবর