নদী দখলকারীদের ঋণ ও নির্বাচনে অযোগ্য ঘোষণার বিজ্ঞপ্তি জারির নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:09:18

দেশের নদ-নদী, খাল বিল, জলাভূমি দখলকারী ব্যক্তিকে ব্যাংক ঋণ ও নির্বাচনে অযোগ্য ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করতে বাংলাদেশ ব্যাংক ও নির্বাচন কমিশনের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬ মাসের মধ্যে এ বিজ্ঞপ্তি জারি করে আদালতকে অবহিত করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

রায়ে জাতীয় নদী রক্ষা কমিশনকে তুরাগ নদীসহ দেশের সকল নদীর আইনগত অভিভাবক ঘোষণা করেছেন হাইকোর্ট। অভিভাবক হিসেবে কমিশন সকল নদ-নদীর দূষণ ও দখলমুক্ত করে সুরক্ষা ও সংরক্ষণ করবে। সরকারি সকল সংস্থা, অধিদফতর ও মন্ত্রণালয় নদী রক্ষা কমিশনকে সহযোগিতা করবে।

সোমবার (১ জুলাই) তুরাগ নদী নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ঘোষিত পূর্ণাঙ্গ রায়ে এ কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশিত হয়েছে।

রায়ে তুরাগ নদীকে আইনি ব্যক্তিত্ব, জীবন্ত সত্ত্বা ও আইনি সত্ত্বা ঘোষণা করেছেন আদালত। দেশের সকল নদ নদী এ মর্যাদা পাবে। পাবলিক ট্রাস্ট মতবাদের অংশ হিসেবে এটি দেশের অন্যান্য আইনের মতো মর্যাদা পাবে। রায় অনুযায়ী আগাম প্রতিরোধ ও দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ দেয়ার নীতি আইনের অংশ হিসেবে বিবেচিত হবে।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। তিন মাস পর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলো।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইট অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট মামলায় এই রায় দেয়া হয়।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

গাজীপুরের তুরাগ নদের টঙ্গী কামারপাড়া সেতুর দুই পাশে প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের অবৈধ দখলকে কেন্দ্র করে এইচআরপিবির করা এক রিট আবেদনে এ রায় দেওয়া হয়।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন,  এর মধ্য দিয়ে মানুষের মতোই নদীর মৌলিক অধিকার স্বীকৃতি পেল। নদী যাতে জীবন্ত থাকতে পারে, দখল বা দূষণ না হয় সে জন্য একটা বার্তা দিতে যাচ্ছেন আদালত। ভবিষ্যতে আর কেউ যেন নদী দখলের সাহস না করে।

এ সম্পর্কিত আরও খবর