ডিআইজি মিজানের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:04:17

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় সাময়িক বরখাস্ত পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে তাকে শাহবাগ থানা থেকে আদালতে নেওয়া হয়। জামিন আবেদনের শুনানি শেষে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ জেএম ইমরুল কায়েস তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

উল্লেখ্য, এর আগে ৩ কোটি ৭ লাখ টাকার সম্পদের তথ্য গোপন এবং ৩ কোটি ২৮ লাখ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মিজানুর রহমানের অবৈধ সম্পদের তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে এই তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছির ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ ওঠে। এছাড়া ১৯ জুন আদালত এক আদেশে মিজানুর রহমানের স্থাবর সম্পদ ক্রোক এবং ব্যাংক হিসাবের লেনদেন বন্ধের নির্দেশ দিয়েছিলেন। গত ২৪ জুন তিন কোটি ২৮ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মিজানুর রহমানের বিরুদ্ধে মামলা করে দুদক।

জামিন শুনানিতে আসামিপক্ষের আইনজীবী এহাসানুল হক সমাজী বলেন, দুদকের পক্ষ থেকে যে অভিযোগ করা হয়েছে তা মামলাটি প্রমাণ করার জন্য যথেষ্ট নয়। মানি লন্ডারিং, ঘুষ দেওয়া ও সম্পদ হিসাবে বিবরণী বিষয়ে আসামির প্রতি অভিযোগ সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়নি।

তিনি আরও বলেন, মিজানুর রহমান এক সম্মানিত ব্যক্তি। দেশে বিদেশে তার অনেক প্রশংসা রয়েছে। আসামি তার সম্পদের হিসাব বিবরণী দুদকে দাখিল করেছেন। এড়াছাও তিনি বয়স্ক একজন মানুষ, শারীরিক ভাবেও অসুস্থ। তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা জামিনযোগ্য।

তার জামিনের বিরোধিতা করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, দুদক যখন যে এজাহারটি দায়ের করে তা শতভাগ তদন্ত করেই করে। কমিশন অভিযোগের সত্যতা পেয়েই এ এজাহার দায়ের করেছে। আসামির চাকরি জীবনে কত টাকা আয় করতে পারবেন তা কমিশনের জানা রয়েছে।

দুদকের দায়ের করা মামলার সব ক’টি ধারা জামিন অযোগ্য উল্লেখ করে তিনি তার জামিনের বিরোধিতা করেন।

উল্লেখ্য, এর আগে ৩ কোটি ৭ লাখ টাকার সম্পদের তথ্য গোপন এবং ৩ কোটি ২৮ লাখ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মিজানুর রহমানের অবৈধ সম্পদের তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে এই তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছির ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ ওঠে। এছাড়া ১৯ জুন আদালত এক আদেশে মিজানুর রহমানের স্থাবর সম্পদ ক্রোক এবং ব্যাংক হিসাবের লেনদেন বন্ধের নির্দেশ দিয়েছিলেন। গত ২৪ জুন তিন কোটি ২৮ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মিজানুর রহমানের বিরুদ্ধে মামলা করে দুদক।

এ সম্পর্কিত আরও খবর