ঋণ খেলাপিদের সুবিধার বিজ্ঞপ্তি বহাল

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 17:01:13

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা বিজ্ঞপ্তিতে হাইকোর্টের দেয়া দুই মাসের স্থিতাবস্থার ওপর স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।  ফলে বিজ্ঞপ্তি অনুসারে ঋণ খেলাপিরা বিশেষ এ সুবিধায় বাধা থাকল না।

মঙ্গলবার (২ জুলাই) আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি মো. নুরুজ্জামান অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের করা স্থগিতের আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এ বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে।

এরআগে গত ২৪ জুন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ দুই মাসের স্থিতাবস্থার আদেশ দিয়েছিলেন।

আদালতে অর্থ বিভাগের আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

ওইদিন বাংলাদেশে ব্যাংকের পক্ষে ঋণ খেলাপিদের তালিকা আদালতে জমা দেয়া হলেও তা প্রকাশ করেনি রাষ্ট্রপক্ষ। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে বলেন, তালিকা গোপনীয়তার স্বার্থে প্রকাশ করা হয়নি। তবে ১০ হাজার ৪৭৬টি ব্যাংক অ্যাকাউন্টের বিপরীতে দুই লাখ ২৮ হাজার কোটি টাকার খেলাপি ঋণ রয়েছে বলে আদালতে জানানো হয়েছে।

এর মধ্যে এক লাখ ১০ হাজার কোটি টাকা খেলাপি ঋণ রয়েছে। আর আদালতের নিষেধাজ্ঞা ও স্থগিতাদেশের প্রেক্ষিতে ৮০ হাজার কোটি টাকা আটকে আছে। এর মধ্যে ৩৮ হাজার কোটি টাকার ঋণের হদিসই পাচ্ছে না বাংলাদেশ ব্যাংক।

গত ১৬ মে ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ ব্যাংক। ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা’ শিরোনামে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, খেলাপি ঋণের অনারোপিত সুদ মওকুফ সুবিধার পাশাপাশি খেলাপিদের বিরুদ্ধে ব্যাংকের দায়ের করা মামলা স্থগিত রাখার পাশাপাশি যারা নিয়মিত ঋণ পরিশোধ করেন, তারা সুদে ১০ শতাংশ রেয়াত পাবেন।

ওই বিজ্ঞপ্তি জারির পর দিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ঋণ খেলাপিদের গণসুবিধা দিয়ে নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সব ঋণ খেলাপিই পুনঃতফসিলের সুযোগ পাবে।

এ বিজ্ঞপ্তির পর একটি সম্পূরক আবেদন করে বাংলাদেশ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। ওই আবেদনের শুনানি শেষে গত ২১ মে বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তির কার্যকারিতার ওপর স্থিতাবস্থা জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে ঋণ খেলাপির তথ্য ২৪ জুনের মধ্যে দাখিল করতে নির্দেশ দেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর