বিচারপতি আনসার আলীর ২৪তম মৃত্যুবার্ষিকী শুক্রবার

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:10:56

ভাষা সৈনিক বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৪তম মৃত্যুবার্ষিকী শুক্রবার (৫ জুলাই)। এ উপলক্ষে ঢাকার বনানীতে কবরস্থান প্রাঙ্গণে এবং নওগাঁয় তার গ্রামের বাড়িতে দোয়া মাহফিল, আলোচনা সভা, কোরানখানি ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমানের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিচারপতি মোহাম্মদ আনসার আলী ভাষা আন্দোলন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সক্রিয় নেতৃত্ব দেন। ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০১ সালে মরণোত্তর ‘মাতৃভাষা পদক’ পান। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামেও তিনি সক্রিয়ভাবে অংশ নেন।

১৯৬২ সালে তৎকালীন ঢাকা হাইকোর্টে এবং পাকিস্তান সুপ্রিম কোর্টে আইন পেশা শুরু করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির জ্যেষ্ঠ সহ-সভাপতি, তৎকালীন রংপুর হাই কোর্ট বারের দু’বার নির্বাচিত সভাপতি এবং বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির সহ-সভাপতি ছিলেন তিনি। বিচারপতি হিসেবে বহু রায়ে তার মেধা, দক্ষতা, ও প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠায় সোচ্চার ছিলেন তিনি।

মরহুমের কনিষ্ঠ ছেলে বিচারপতি আহমেদ সোহেল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক। বড় ছেলে আহমেদ রফি সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল এবং মেজ ছেলে আহমেদ রেজা বেলজিয়ামে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত আছেন।

এ সম্পর্কিত আরও খবর