পুলিশের গাড়ি রিকুইজিশনের রিটে চার অ্যামিকাস কিউরি

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টফোর.কম | 2023-08-26 07:50:38

পুলিশের গাড়ি রিকুইজিশনের বাতিল চেয়ে করা রিটের শুনানিতে চার জ্যেষ্ঠ আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালতকে আইনি সহায়তাকারী) নিযুক্ত করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ জুলাই) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

চার আইনজীবী হলেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষে ছিলেন আইনজীবী মোশতাক হোসেন।

২০১০ সালে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে পুলিশের গাড়ি রিকুইজিশনের বিধান চ্যালেঞ্জ করে রিট আবেদন করে। ওই বছরের ২৩ মে রুল জারি করে করেন এবং অন্তর্বর্তীকালীন আদেশে বিশেষ প্রয়োজন ছাড়া গাড়ি রিকুইজিশন না করা, গাড়ির যথাযথ ভাড়া পরিশোধ, হয়রানি বন্ধ করা, ১৫ দিনের অধিক গাড়ি রিকুইজিশন না রাখাসহ কতিপয় নির্দেশনা দেন আদালত।

রুলে ডিএমপি অধ্যাদেশের ১০৩ (ক) ধারার অধীনে পুলিশের গাড়ি রিকুইজিশনের বিধানকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। এ রুলের শুনানিতে চার অ্যামিকাস কিউরি আইনি যুক্তি তুলে ধরবেন।

এ সম্পর্কিত আরও খবর