স্কুলে অভিযোগ বাক্স খোলার পরামর্শ হাইকোর্টের

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 22:39:45

দেশের প্রতিটি স্কুলে শিশু নির্যাতনের অভিযোগ জানাতে অভিযোগ বাক্স খোলার বিষয়টি জাতীয় নীতিমালায় রাখতে বলেছেন হাইকোর্ট। অভিযোগ বাক্স খোলার দায়িত্ব শিক্ষকদের না দিয়ে পরিচালনা কমিটিকে দেওয়ার বিষয়ও বিবেচনা করতে বলেছেন আদালত।

বুধবার (১০ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। অন্যদিকে অরিত্রী অধিকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক।

আদালত বলেছেন, প্রতিটি স্কুলে শিশুদের নির্যাতনের অভিযোগ জানাতে একটি অভিযোগ বাক্স খোলার বিষয়টি নীতিমালায় রাখুন। অভিযোগ বাক্স থাকলে সেখানে শিশুরা অভিযোগগুলো নির্ভয়ে তুলে ধরতে পারবে। কারণ শিশুরা নির্যাতিত হলেও মা-বাবা অথবা স্কুলের শিক্ষক, কারো কাছেই অভিযোগের কথা বলতে পারে না।

শুনানিতে আদালত ডেপুর্টি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে বলেন, এই অভিযোগ বাক্সের বিষয়টি প্রচার করতে হবে। তথ্য মন্ত্রণালয়কে এই মামলায় বিবাদী করা যায় কিনা দেখুন। একইসঙ্গে বুলিং (নির্যাতন) প্রতিরোধে যে কমিটি থাকবে সে কমিটির প্রধান যদি স্কুল প্রধান হন এবং তার বিরুদ্ধেই যদি নির্যাতনের অভিযোগ আসে তাহলে কমিটি তদন্ত করবে কিভাবে? জেলা প্রশাসন কার্যালয়ের কোন কর্মকর্তাকে ওই কমিটিতে যুক্ত যায় কিনা সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের পরামর্শ নিন।

এরপর অরিত্রীর মৃত্যুর ঘটনায় বুলিং নিরোধ কমিটির অগগ্রতি প্রতিবেদন আগামী ২২ অক্টোবরের মধ্যে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

২০১৮ সালের ৪ ডিসেম্বর বিভিন্ন জাতীয় দৈনিকে অরিত্রী অধিকারীর আত্মহত্যার প্রকাশিত খবর সুপ্রিম কোর্টের চার আইনজীবী আদালতের নজরে আনার পর স্বতঃপ্রণোদিত হয়ে ওই নির্দেশ দেন।

তখন শিশু নির্যাতন (বুলিং) ঘটনা প্রতিরোধে একটি জাতীয় নীতিমালা প্রণয়নে অতিরিক্ত শিক্ষা সচিবের নেতৃত্বে একটি পাঁচ সদস্যের কমিটি গঠন করে দেন আদালত। এক মাসের মধ্যে জাতীয় নীতিমালা প্রণয়নে ও অরিত্রী অধিকারীর আত্মহত্যার কারণ অনুসন্ধানের প্রতিবেদনের পাশাপাশি রুল জারি করে অরিত্রীর আত্মহত্যার মতো ঘটনা প্রতিরোধের উপায় নির্ণয় করে একটি জাতীয় নীতিমালা প্রণয়নের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর