রেলের লেভেল ক্রসিংয়ে কাঁটাতারের বেড়া নির্মাণে লিগ্যাল নোটিশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-20 17:40:27

নিরাপত্তা নিশ্চিত করতে রেলওয়ের সব লেভেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও কাঁটাতারের বেড়া নির্মাণ করতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে এ নোটিশে।

মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া রেজিস্ট্রি ডাকযোগে মন্ত্রিপরিষদ সচিব, রেল সচিব, স্থানীয় সরকার সচিব, রেলওয়ের মহাপরিচালক ও পুলিশের মহাপরিদর্শকের প্রতি নোটিশটি পাঠান।

এর আগে সোমবার সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় বিয়ের মাইক্রোবাস লেভেল ক্রসিং পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ ১০ জন নিহত হন। এই ঘটনায় আহত হন আরও অন্তত ৬ জন।

নোটিশে বলা হয়, দেশের বিভিন্ন রেলক্রসিংয়ে প্রতিদিন দুর্ঘটনায় অনেকের প্রাণহানি ঘটছে। বর্তমানে রেলের এক হাজার ৪১২টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে মাত্র ৪৬৬টি লেভেল ক্রসিংয়ে গেটম্যান আছে। বাকি ৯৪৬টিতে গেটম্যান না থাকায় সেগুলো অরক্ষিত।

রেল আইন ১৮৯০ এর ১৩ ও ১২৮ ধারায় রেলের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ রয়েছে। তারপরও লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় রয়েছে। জনসাধারণের চলাচলের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সত্ত্বেও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত না করায় প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী ২০১৮ সালে ২৩৫টি দুর্ঘটনায় ২৪৪ জন মানুষ মারা গেছেন। মারাত্মক আহত হয়েছেন ২২৮ জন।

এ সম্পর্কিত আরও খবর