মাধ্যমিকে আইসিটির ১৩৮ শিক্ষকের পদ সংরক্ষণের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 23:22:08

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিসিআরএ) সুপারিশপ্রাপ্ত সারা দেশের মাধ্যমিক বিদ্যালয়ের আইসিটির ১৩৮ জন সহকারী শিক্ষকের পদ ছয় মাসের জন্য সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে পদগুলোতে আর কাউকে নিয়োগের সুযোগ থাকল না।

দুটি পৃথক রিট আবেদনের শুনানি শেষে বুধবার (১৭ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শিক্ষকদের করা রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. মনিরুল ইসলাম রাহুল এবং সোহরাওয়ার্দী সাদ্দাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনালের এবিএম আবদুল্লাহ আল মাহমুদ আশার।

পরে আইনজীবী ছিদ্দিক উল্ল্যাহ মিয়া বলেন, এ আদেশের ফলে রিট আবেদনকারী ১৩৮ জনের পদ সংরক্ষণ করতে হবে। এ পদে আর নিয়োগ দেওয়ার সুযোগ থাকলো না। তবে ১৩৮ জনের পদ ব্যতীত আইসিটি সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দিতে আইনগ বাধা নেই বলে জানিয়েছেন তিনি।

এনটিসিআরএ’র সুপারিশপ্রাপ্ত ১৩৮ শিক্ষকের যোগদান পত্র গ্রহণের নির্দেশনা চেয়ে করা রিটে এ আদেশ দেয়া হয়েছে। গত ১৭ ফেব্রুয়ারি ও ২৬ ফেব্রুয়ারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মো. ওমর ফারুক মোল্লা, ওসমান গণি, মো. বদর উদ্দীন, মো. আসাদুল্লাহ, মো. এনামুলহসহ ১৩৮ শিক্ষক রিট আবেদন দুটি করলে কেন তাদের যোগদান পত্র গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন। রুল বিচারাধীন থাকা অবস্থায় ১৩৮ শিক্ষকের পদ সংরক্ষণের আবেদন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর