আপাতত বহাল রাজীবের ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায়

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 08:17:43

রাজধানীতে দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর মারা যাওয়া তিতুমীর কলেজের স্নাতকোত্তর ছাত্র রাজীবের হোসেনের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার হাইকোর্টের রায় স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে আপাতত হাইকোর্টের রায় বহাল থাকছে।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে স্বজন পরিবহনের করা আবেদনের শুনানি শেষে বুধবার (১৭ জুলাই)  আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি মো. নুরুজ্জামান আবেদনটি আগামী ১৩ অক্টোবর নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন নির্ধারণ করেন।

আদালতে স্বজন পরিবহনের পক্ষে ছিলেন আইনজীবী শফিকুল ইসলাম বাবুল। আর রাজীবের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন তা স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন করেছে স্বজন পরিবহন। তবে চেম্বার আদালত কোন স্থগিতাদেশ দেননি। ফলে আপাতত হাইকোর্টেও রায়র বহাল রয়েছে।,

ক্ষতিপূরণ প্রশ্নে জারি করা রুল গত ২০ জুন নিষ্পত্তি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রাজীবের দুই ভাই মেহেদী হাসান ও আব্দুল্লাহ হৃদয়কে দুই মাসের মধ্যে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার রায় দেন। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ও স্বজন পরিবহনকে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয় রায়ে। যাত্রী নিরাপত্তায় সাতদফা নির্দেশনা দেন হাইকোর্ট।

২০১৮ সালের ৩ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজারের সার্ক ফোয়ারার সামনে বিআরটিসি ও স্বজন পরিবহনের বাসের চাপায় রাজীব হোসেন ডান হাত বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে চিকিৎসাধীন অবস্থায় ১৬ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

রাজীবের বিচ্ছিন্ন হাতের প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশ হলে পরদিন সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজলের এক আবেদনের প্রেক্ষিতে রাজীবের পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার অন্তবর্তীকালীন আদেশ এবং রুল জারি করেন হাইকোর্ট। এ রুল নিষ্পত্তি করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার রায় দেয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর