ফার্মাসিস্ট পদে নিয়োগে বাধা নেই, স্থগিতাদেশ তুলে নিল হাইকোর্ট

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 20:16:25

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ফার্মাসিস্ট পদে নিয়োগ প্রক্রিয়ায় আগের স্থগিতাদেশ তুলে নিয়েছেন হাইকোর্ট। ফলে ফার্মাসিস্ট পদে নিয়োগ প্রক্রিয়া চলতে আর কোন আইনগত বাধা রইল না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

রোববার (২১ জুলাই) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাস সমন্বয়ে গঠিত একটি হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন পলাশ চন্দ্র রায়।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ২০১৩ সালে সাতটি পদের বিপরীতে ২ হাজার ৭৭ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট ও মেডিকেল টেকনোলজিস্টের পদের উল্লেখ ছিল। ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করেন কারিগরি শিক্ষাবোর্ড থেকে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টরা।

রিটের প্রাথমিক শুনানি শেষে ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি ওই বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করার পাশাপাশি রুল জারি করেন হাইকোর্ট। পরে রুলের ওপর চড়ান্ত শুনানি শেষে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্ট এবং রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধীনে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টদের উভয়কেই নিয়োগের সুযোগ দিতে রায় দেন। যা আপিল বিভাগেও বহাল থাকে।

গত ২১ জুন ফার্মাসিস্ট পদে নিয়োগ পরীক্ষার দিন ধার্য ছিলো। এরমধ্যে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ প্রার্থীদের এক আবেদনের প্রেক্ষিতে ফার্মাসিস্ট পদে নিয়োগ পুনরায় স্থগিত হয়ে যায়। এই স্থগিতাদেশই তুলে নেয়া হয়েছে রোববার।

আইনজীবী পলাশ চন্দ্র রায় জানিয়েছেন, স্থগিতাদেশ তুলে নেওয়ায় এ পদে নিয়োগ প্রক্রিয়া চালাতে আর বাধা থাকল না।

এ সম্পর্কিত আরও খবর