হাইকোর্টে পাস্তুরিত দুধের তিন প্রতিবেদন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:14:17

বিএসটিআই অনুমোদিত পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষার তিনটি প্রতিবেদন জমা দেওয়া হয়েছে হাইকোর্টে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এবং সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট –এই প্রতিবেদন তিনটি জমা দেয়। এখনো প্রতিবেদন জমা দেয়নি জনস্বাস্থ্য ইনস্টিটিউট।

একটি সূত্র জানিয়েছে, তিনটি ছাড়া বাকি সব পাস্তরিত দুধে সীসা, অ্যান্টিবায়োটিক, ব্যকটেরিয়া, ক্যাডমিয়াম এবং কলিফর্মের উপস্থিতি পাওয়া গেছে।

মঙ্গলবার (২৩ জুলাই) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টেও দ্বৈত বেঞ্চ বুধবার (২৪ জুলাই) পর্যন্ত শুনানি মুলতবি করেছেন। সকালে প্রতিবেদনগুলো আদালতে জমা দেয় বিএসটিআইর আইনজীবী।

আদালতে বিএসটিআইয়ের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক। নিরাপদ খাদ্যের পক্ষে ছিলেন আইনজীবী ফরিদুল ইসলাম।

গত ১৪ জুলাই বিএসটিআইর নিবন্ধনপ্রাপ্ত পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে প্রতিবেদন জমা দিতে আইসিডিডিআরবি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ও জনস্বাস্থ্য ইনস্টিটিউটকে নির্দেশ দেওয়া হয়েছিল। পাস্তুরিত দুধের নমুনাতে অ্যান্টিবায়োটিক, ডিটারজেন্ট, এসিডিটি, ফরমালিন ও অন্যান্য ব্যাকটেরিয়ার উপস্থিতি আছে কিনা তা পরীক্ষা করার নির্দেশ দেন। আদেশে বলা হয় নমুনা সংগ্রহের সময় প্রত্যেক প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত থাকবেন এবং পরীক্ষা হবে স্বাধীন।

‘বাজারে থাকা ৭৫ শতাংশ পাস্তুরিত দুধেই ভেজাল’ আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) গবেষণা সূত্রে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে জনস্বার্থে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। ২০১৮ সালের ২১ মে বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি করে বাজারে থাকা পাস্তুরিত দুধ পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। খাদ্য ও স্বাস্থ্য সচিব এবং বিএসটিআইয়ের মহাপরিচালককে দেয়া এই নির্দেশের পর গত ২৫ জুন বিএসটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার সরকার এম আর হাসান আদালতে প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে বলা হয়, মিল্ক ভিটা, প্রাণ ও আড়ংসহ ১৪টি ব্যান্ডের ১৮টি পাস্তুরিত দুধে ক্ষতিকারক উপাদান পাওয়া যায়নি। এর প্রেক্ষিতে গত ৯ জুলাই আদালত বিএসটিআইর আইনজীবীকে ভর্ৎসনা করেন। আদালত পাস্তুরিত দুধ নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য না জানাতে নির্দেশ দেন বিএসটিআই’র আইনজীবীকে।

 

এ সম্পর্কিত আরও খবর