আমরা বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 21:37:00

আমরা বিশুদ্ধ ও নিরাপদ পানি চাই বলে ওয়াসার উদ্দেশে এ মন্তব্য করেছেন হাইকোর্ট। ওয়াসার পানিতে ব্যাকটেরিয়া, অ্যামোনিয়া ও মলের অস্তিত্বের ব্যাখ্যার শুনানিতে হাইকোর্ট এ মন্তব্য করেছেন।

বুধবার (২৪ জুলাই) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

শুনানিতে ওয়াসার আইনজীবী জানান, আদালতের নির্দেশে গঠিত ৪ সদস্যের কমিটির নমুনা পরীক্ষায় কলির্ফম পাওয়া গিয়েছিল। প্রতিবেদনের সুপারিশের আলোকে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিসিডিআরবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পানির নমুনা পরীক্ষায় পুরনো ঢাকার পাতলা খান লেনের পানি ভালো পেয়েছি। আর মিরপুরের ফলাফল রোববার পাব।

জবাবে আদালত বলেন, ওয়াসা যদি সমস্যা সমাধান করতে পারে তাহলে ভালো। আমাদের দরকার পানি। বিশুদ্ধ পানি। আমরা বিশুদ্ধ পানি চাই।

এরপর বিচারপতি আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৩০ জুলাই দিন ধার্য করেন।

আদালতে ওয়াসার পক্ষে ছিলেন ব্যারিস্টার এ এম মাসুম। রিটের পক্ষে ছিলেন আইনজীবী তানভীর আহমেদ।

গত ৪ জুলাই অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জমা দেওয়া চারটি সংস্থা-স্থানীয় সরকার মন্ত্রণালয়, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং আইসিডিডিআরবির প্রতিনিধি নিয়ে গঠিত কমিটি পানির নমুনা পরীক্ষার প্রতিবেদন জানায় ওয়াসার ১০টি মডস জোনের মধ্যে ৪টি (১, ২, ৪ ও ৭) এবং সায়েদাবাদ ও চাঁদনীঘাট এলাকার ৮টি নমুনায় ই-কোলাই ব্যাকটেরিয়া, অ্যামোনিয়া, ট্রাই-ক্লোরামাইসিন, ডাই-ক্লোরামাইসিন, হ্যালোজেনিক অ্যসিড এবং মলের অস্তিত্ব পাওয়া যায়। এ প্রতিবেদনের পর ৭ জুলাই প্রতিবেদনের বিষয়ে ঢাকা ওয়াসার বক্তব্য দুই সপ্তাহের মধ্যে হলফনামা আকারে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

বাংলাদেশের পানি ব্যবস্থাপনা নিয়ে বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়, ‘দেশের প্রায় সাড়ে সাত কোটি মানুষ অপরিচ্ছন্ন এবং অনিরাপদ উৎসের পানি পান করছে। পানির নিরাপদ উৎসগুলোর ৪১ শতাংশই ক্ষতিকারক ই-কোলাই ব্যাকটেরিয়াযুক্ত এবং ১৩ শতাংশে রয়েছে আর্সেনিক। এ প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশ হলে গত বছরের ১৪ অক্টোবর হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ। ওই রিটের প্রাথমিক শুনানি শেষে গত ৬ নভেম্বর হাইকোর্ট ওয়াসার পানি পরীক্ষার জন্য চার সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশ দেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রানালয় তাদের মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে। এ কমিটির অপর তিন সদস্য হলেন-আইসিডিডিআরবির জ্যেষ্ঠ বিজ্ঞানী মনিরুল আলম, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এ বি এম বদরুজ্জামান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সাবিতা রিজওয়ানা রহমান।

এ সম্পর্কিত আরও খবর