‘মিন্নির জামিন নাকচ ও রিমান্ড আইনের বরখেলাপ’

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 21:40:33

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে রিমান্ডে নেওয়া এবং তার জামিন আবেদন নাকচ করায় আইনের বরখেলাপ হয়েছে বলে মন্তব্য করেছেন ফৌজদারি আইন বিশেষজ্ঞ ও জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

বুধবার (২৪ জুলাই) হাইকোর্টের অ্যানেক্স ভবনের সামনে গণমাধ্যমকে তিনি বলেন, মিন্নিকে একজন পুরুষ পুলিশ কর্মকর্তার হেফাজতে রিমান্ডে নেওয়া হল। রিমান্ডে নিয়ে তাকে নির্যাতন করা হয়েছে। আমাদের সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী রিমান্ডে থাকাকালে নির্যাতন করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। আদালত একবারও চিন্তা করলেন না একজন যুবতী নারী বা মেয়েকে পুরুষ পুলিশ কর্মকর্তার হেফাজতে দেওয়া ঠিক হয়েছে কিনা।

গত ১৭ জুলাই বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ সিরাজুল ইসলাম গাজী মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। একই আদালত ২১ জুলাই মিন্নির জামিন আবেদন নামঞ্জুর করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি আরও বলেন, ফৌজদারি কার্যবিধিতে রয়েছে, যেকোন অপরাধে আসামি যদি নারী হন, যদি অসুস্থ হন তাহলে আদালত তাকে জামিন দেবেন। এ ক্ষেত্রে তার (মিন্নি) জামিনের আবেদন করা হল, আইনের সম্পূর্ণ বরখেলাপ করে রাজনৈতিক প্রভাবে অথবা একটা বিশেষ উদ্দেশ্যে মামলার মূল আসামিরা যাতে ধরাছোঁয়ার বাইরে থাকে সেই কারণে তাকে জামিন দেওয়া হল না। এটাও আইনের বরখেলাপ।

আমি মনে করি যেহেতু বিচারিক আদালত আইনের বরখেলাপ করেছেন সেহেতু সুপ্রিম কোর্ট এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

লিখিত কোন আবেদন করে হস্তক্ষেপ চাইবেন কিনা এমন প্রশ্নের জবাবে খন্দকার মাহবুব হোসেন বলেন, আমি করিনি। আমি তো আইনজীবী। এটা আদালতের দায়িত্ব। তাকে যদি জামিন না দেওয়া হয় তাহলে উচ্চ আদালতে যখন আসবেন তখন আমরা এর প্রতিবাদ করব। কে দোষী, কে দোষী নয় সেটা বড় কথা না। আমরা চাই, আইন অনুযায়ী বিচার হবে, আইন অনুযায়ী সাজা হবে।

উচ্চ আদালতে এলে মিন্নিকে আইনি সহায়তা দেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই। বিচার যাতে সঠিকভাবে হয়, ন্যায়বিচার যাতে পায় এবং রাজনৈতিক প্রভাবে যাতে বিচার না হয় সেটাই আমরা দেখব।

এ সম্পর্কিত আরও খবর