চেয়ারম্যান পদে থাকছেন ঝন্টু, উপ-নির্বাচন বাতিল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 17:08:43

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ৫ নম্বর জাটিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শামসুল হক ঝন্টুকে অনাস্থার মাধ্যমে বহিষ্কারের আদেশ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে তিনি চেয়ারম্যান পদে বহাল থাকছেন বলে জানিয়েছেন আইনজীবী।

এদিকে তার বহিষ্কার আদেশের পর নির্বাচন কমিশন ঘোষিত উপ-নির্বাচনের তফসিলও বাতিল ঘোষণা করেছেন আদালত। ফলে কাল বৃহস্পতিবার (২৫ জুলাই) উপনির্বাচনের ভোট গ্রহণ আর হচ্ছে না।

বহিষ্কারাদেশ নিয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বুধবার (২৩ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার ফজলে নূর তাপস ও আইনজীবী পলাশ চন্দ্র রায়। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আইনজীবী পলাশ চন্দ্র রায় বলেছেন, 'হাইকোর্ট রুল যথাযথ ঘোষণা করে ইউপি চেয়ারম্যান শামসুল হক ঝন্টুকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বহিষ্কারাদেশ অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন আদালত। এতে তিনি চেয়ারম্যান পদে বহাল থাকছেন। তার বহিষ্কারের প্রেক্ষিতে জাটিয়া ইউনিয়নের উপনির্বাচন ঘোষণা করা হয়েছিল। তাও বাতিল ঘোষণা করা হয়েছে। ফলে তার বৃহস্পতিবারের উপ-নির্বাচন আর হচ্ছে না।'

২০১৬ সালের ২৪ এপ্রিল ঈশ্বরগঞ্জের জাটিয়া ইউপির চেয়ারম্যান নির্বাচিত হন শামসুল হক ঝন্টু। পরে ইউপির সদস্যরা একত্রিত হয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থার সিদ্ধান্ত নেন। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি এ অনাস্থা আবেদন গ্রহণ করে শামসুল হক ঝন্টুকে চেয়ারম্যান পদ থেকে বহিষ্কারাদেশ জারি করে। এ আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বহিষ্কৃত চেয়ারম্যান। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত মার্চ মাসে তার বহিষ্কারাদেশ কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এ রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার তা যথাযথ ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর