মশা নিয়ন্ত্রণে মঙ্গলবার পর্যন্ত সময় পেল দুই সিটি করপোরেশন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 10:51:38

ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে সমন্বিত ক্রাশ প্রোগ্রাম চালাতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে মঙ্গলবার (৩০ জুলাই) পর্যন্ত সময় দিয়েছেন হাইকোর্ট।

সিটি করপোরেশনের দুই আইনজীবী আদালতে জানিয়েছেন, তারা সকাল ও বিকেলে মাত্রা বাড়িয়ে দুই বার ওষুধ প্রয়োগ করবেন। এজন্য বার বার সময় চাইলে শেষ পর্যন্ত সময় দেন আদালত।

শুনানিতে দক্ষিণ সিটি করপোরেশনের আইনজীবী স্বীকার করেন, ডেঙ্গু মহামারিতে পরিণত হয়েছে। এখন মশা নিধনের দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। অন্য দিকে আদালত বলেছেন, আপনারা গুলি তিন বার করেন আর পাঁচ বার করেন, সেটা আপনাদের ব্যাপার। আমরা চাই মশা মরুক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ ও উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এদিন সকাল সোয়া ১০টায় তারা আদালতে হাজির হন। সকালে আদালত তাদের মতামত শোনেন।

আদালতে ঢাকা উত্তরের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মো. তৌফিক ইনাম টিপু ও ঢাকা দক্ষিণের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

শুনানিতে আইনজীবী সাঈদ আহমেদ রাজা বলেন, ওষুধ আমদানি করা হবে চীন থেকে। ১৫ জুলাই একটি যৌথ সভা হয়েছে। ২৮ জুলাই আরেকটি সভা হবে। এক মাস লাগবে নতুন ওষুধ আমদানি করতে।

সিটি করপোরেশনের দু’টি বিভাগের মতামত লাগে। তারা পরীক্ষা করেন, ওই ওষুধ জীব বৈচিত্র্যের জন্য ক্ষতিকর কি না। ওষুধের প্রভাবে অনেক ইঁদুর মারা যায়। আবার উপকারী কীটপতঙ্গও মারা যাবে। সব কিছু ঠিক রেখে ওষুধ প্রয়োগ করতে হবে।

আদালত বলেন, এখন যে ওষুধ প্রয়োগ করা হচ্ছে, সেটা তো কাজ করে না।

আইনজীবী বলেন, আমরা মাত্রা বাড়িয়ে দেব।

আদালত বলেন, একজন মন্ত্রী বলেছেন, ওষুধ অকার্যকর।

আইনজীবী বলেন, এ বছর অতিরিক্ত গরম ও আদ্রতার কারণে মশার প্রকোপ বেশি। এতে মশার আক্রমণ বেড়েছে। সিটি করপোরেশনেরও অবহেলা রয়েছে।

তিনি দাবি করেন, এখনকার মশা বিটুমিন, ফিনাইল ও হারপিকও খায়। আমাদের কাছে প্রমাণ আছে। ডেঙ্গু সমস্যাকে বৈশ্বিক সমস্যা হিসেবে অভিহিত করেন তিনি।

আদালতের কাছে সময় চেয়ে তিনি বলেন, আমরা মাত্রা বাড়িয়ে দেখি মশা নিধন হয় কি না। আমাদের তিন/চার দিন সময় দিন। সেনানিবাসে ওষুধ প্রয়োগের পর মশা নিয়ন্ত্রণে এসেছে। সেনানিবাসের আদলে একটি ওয়ার্ডকে মডেল ধরে ওষুধ প্রয়োগ করা যেতে পারে।

আদালত বলেন, গত বছর যে ওষুধ ছিল, সেটা তো কাজ করেছে। ওই ওষুধের যে রং ও গন্ধ ছিল এখনকার ওষুধ তার ধারে কাছেও নেই।

আইনজীবী বলেন, একই কোম্পানির ওষুধ ব্যবহার হচ্ছে।

উত্তর সিটির আইনজীবী তৌফিক ইনাম টিপু বলেন, আমরা একটি সমন্বিত কর্মসূচিতে যাব। দুই সিটিতে এ কর্মসূচি চলবে।

আদালত বলেন, ইঁদুর মারা গেলে ক্ষতি নেই। মানুষের জীবন আগে। আগে মানুষকে বাঁচাতে হবে।

এর আগে বৃহস্পতিবার সকালে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর ওষুধ আমদানি করতে কতদিন সময় লাগবে তা দুপুরের মধ্যে হলফনামা আকারে জানাতে নির্দেশ দেন আদালত। আদালত ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

গত ১৪ জুলাই রাজধানীতে ডেঙ্গু নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বাহিত রোগের বিস্তার রোধে পদক্ষেপ নিতে বলেন ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি)। একইসঙ্গে রুল জারি করে ২২ জুলাইয়ের মধ্যে ডেঙ্গু নিধনে গৃহীত পদক্ষেপের তথ্য জানাতে বলেন আদালত।

পরে ২২ জুলাই দুই সিটি প্রতিবেদনে জানায়, জন সচেতনতা কর্মসূচির পাশাপাশি ওষুধ প্রয়োগ করা হচ্ছে। আদালত এ প্রতিবেদনে অসন্তুষ্ট হয়ে ২৫ জুলাই দুই সিটির প্রধান দুই স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেন।

এ সম্পর্কিত আরও খবর