রেলের লেভেল ক্রসিংয়ে গেইট ও গেইটম্যান নিয়োগ নিয়ে রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 05:53:51

সারা দেশের লেভেল ক্রসিংয়ে গেইট তৈরি এবং গেইট ম্যান নিয়োগের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়া বর্তমানে অনুমোদিত থাকা লেভেল ক্রসিংগুলো আইনানুসারে কেন পুনর্নির্মাণ করা হবে না এবং রেলওয়ের অনুমোদন ছাড়া আর কোনো লেভেল ক্রসিং নির্মাণ না করার কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

স্থানীয় সরকার সচিব, রেল সচিব, রেলওয়ের মহাপরিচালক ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

সিরাজগঞ্জে রেল ও মাইক্রোবাস দুর্ঘটনায় ১১ জন নিহতের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে করা রিটের প্রাথমিক শুনানি শেষে রোববার (২৮ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব।

শুনানিতে তিনি বলেন, ‘রেল দুর্ঘটনায় প্রাণহানি হয় অরক্ষিত লেভেল ক্রসিংয়ে। বাস, মাইক্রোবাস ও যানবাহনের সঙ্গে ট্রেনের সংঘর্ষেই প্রাণহানি ঘটছে।’

শুনানিতে তিনি জানান, চলতি বছরের ১৫ জুলাই পর্যন্ত ১০৩টি দুর্ঘটনায় ১২২ জন নিহত এবং ২৯৬ জন আহত হয়েছেন।

আইনজীবী সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রেলক্রসিংয়ে ট্রেন ও মাইক্রোবাসের সংঘর্ষে বর-কনেসহ নিহত ১১ জনের বিষয় ক্ষতিপূরণের আদেশ চাইলে আদালত বলেন, ‘যারা ভুক্তভোগী তারা আসলে আমরা এ বিষয়ে দেখব। ক্ষতিপূরণের ব্যাপারে আমরা কোন আদেশ দেবো না।’

গত ১৮ জুলাই মানবাধিকার সংগঠন ল’ এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনায় বর-কনেসহ নিহত ১১ জনের প্রত্যেকের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে একটি রিট করেন। পাশাপাশি আহতদের প্রত্যেকের জন্য ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ চাওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর