ডিআইজি মিজানের ভাগ্নের অর্থের উৎস জানতে চান হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 00:27:47

বরখাস্ত হওয়া পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের ভাগ্নে পুলিশের উপ-পরিদশর্ক (এসআই) মো. মাহমুদুল হাসানকে জামিন দেননি হাইকোর্ট। শুনানিতে আদালত তার চাকরি হওয়ার আগে ও পরের অর্থের উৎস জানতে চেয়েছেন।

সোমবার (২৯ জুলাই) জামিন চেয়ে করা আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে তাকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে হবে।

জামিন আবেদনে বলা হয়, মাহমুদুল হাসান ২০১৭ সালের ২৬ আগস্ট উপ-পরিদর্শক হিসেবে যোগ দেন। দেখা গেছে ২০১৩ সালের ২৫ নভেম্বর তিনি ওয়ান ব্যাংকের কাওরান বাজার শাখায় ৩০ লাখ টাকার এফডিআর করেন। নমিনী হলেন ডিআইজি মিজান। দুদকের অনুসন্ধান শুরু করলে সুদসহ ৩৮৭ লাখ টাকা তুলে নেন তিনি। ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর কাকরাইলে ১ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার ৩৫০ টাকা মূল্যের বাণিজ্যিক এপার্টমেন্ট কেনেন।

চাকরির আগে তার সম্পদের পরিমাণ দেখে আদালত বলেন, এতা টাকা কিভাবে পেলেন। আদালত তার অর্থের উৎস জানতে চান। 

আদালতে মাহমুদুল হাসানের পক্ষে ছিলেন আইনজীবী রবিউল আলম বুদু। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

হত ৪ জুলাই মাহমুদুল হাসান আত্মসমর্পণ করলে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস কারাগারে পাঠান তাকে। এর আগে গত ১ জুলাই দুদকের মামলায় মাহমুদুলকে ৭২ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিচারিক আদঅরতে জামিন না পেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।

প্রসঙ্গত গত ২৪ জুন ৩ কোটি ৭ লাখ টাকার সম্পদের তথ্য গোপন ও ৩ কোটি ২৮ লাখ টাকা অবৈধভাবে অর্জনের অভিযোগে ডিআইজি মিজানুর রহমানের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলায় মিজানুর রহমান, তার স্ত্রী সোহেলিয়া আনার রত্না, ছোট ভাই মাহবুবুর রহমান ও ভাগ্নে পুলিশের কোতোয়ালি থানার এসআই মো. মাহমুদুল হাসানকে আসামি করা হয়। এ মামলায় মিজানুর রহমানও কারাগারে আছেন।

এ সম্পর্কিত আরও খবর