ভুক্তভোগী বা স্বজনরা ক্ষতিপূরণের মামলা করতে পারবেন: হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 15:45:59

ক্ষতিপূরণ চাইতে হলে ভুক্তভোগী বা স্বজনদের আদালতে আসতে হবে। রাজধানীর বাড্ডায় গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনুর পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটে হাইকোর্ট এ কথা বলেছেন। উচ্চ আদালতের মন্তব্য, আহত ব্যক্তির নিজেকে আবেদন করতে হবে। আর কেউ মারা গেলে স্বজনরা ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবেন। এক্ষেত্রে অন্যদের মামলা করার সুযোগ নেই।

তাসলিমা বেগম রেনুর পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। এর শুনানিতে সোমবার (২৯ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এসব মন্তব্য করেন। নিহত রেনুর স্বজনদের কেউ রিটে বাদী হলে আদালতে তাদের কথা শোনা বলে জানানো হয়।

শুনানিতে রিটকারী আইনজীবী ইশরাত হাসানের উদ্দেশে হাইকোর্ট বলেন, 'অপারেশন ক্লিনহার্টের বৈধতা চ্যালেঞ্জ রিটে আমরা রায়ে বলেছি, অপারেশন ক্লিনহার্টের সময় ভুক্তভোগী বা তার পরিবারের কোনো সদস্য প্রতিকার বা ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবেন। এমনকি ক্ষতিপূরণ চেয়ে রিট আবেদন করলে হাইকোর্ট এ বিষয়ে আদেশ দিতে পারবে। আমরা আগের দেওয়া এই অভিমত থেকে সরে আসার কারণ দেখছি না। কিন্তু আপনি (আইনজীবী) ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবেন না।'

গত ২৫ জুলাই গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনুর পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান। রিটে তাৎক্ষণিক ক্ষতিপূরণ হিসেবে রেনুর পরিবারকে ১৫ দিনের মধ্যে ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

রিট আবেদনে গণপিটুনি থেকে তাসলিমা বেগম রেনুকে বাঁচাতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানাতে রুল চাওয়া হয়। পাশাপাশি গণপিটুনি নিয়ে আইন তৈরির নির্দেশনার আর্জি ছিল।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য সচিব, পুলিশের আইজি, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ও বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা করা হয়।

রিটের শুনানিতে ইশরাত হাসান বলেন, 'গত ছয় মাসে ৩১টি গণপিটুনির ঘটনা দেখা গেছে। এর মধ্যে রেনু নামে এক নারী তার সন্তানকে স্কুলে ভর্তির বিষয়ে খোঁজ নিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নিহত হয়েছেন।'

জবাবে আদালত বলেন, 'এ ধরনের অনেক ঘটনা খুবই দুঃখজনক। রিটে আপনি ক্ষতিপূরণ চেয়েছেন। তবে ক্ষতিপূরণ চাইতে হলে পরিবারের সদস্যদের আসতে হবে।'

রোববার (২৮ জুলাই) সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন-মাইক্রোবাসের সংঘর্ষে বর-কনেসহ ১১ জন নিহতের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে করা রিটে হাইকোর্টের একই বেঞ্চ ওই মন্তব্য করেছিলেন।

আদালত বলেন, 'রিট মামলার উদ্দেশ্য হতে হবে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। সেখানে রেনুর ঘটনাটিকে উদাহরণ হিসেবে আনবেন।'

আদালতের মন্তব্য, 'আপনারা আইনজীবী হিসেবে যত ভালো আবেদন ও সাবমিশন করবেন আমরা তত ভালো রায় দেবো।'

গত ২০ জুলাই সকালে উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে় ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনুকে পিটিয়ে হত্যা করা হয়। ২০১৬ সালে রেনুর সঙ্গে তার স্বামীর বিচ্ছেদ হয়েছিল। সেই থেকে তিনি মা ও চার বছরের মেয়ে তুবাকে সঙ্গে নিয়ে ঢাকার মহাখালীতে থাকছিলেন। মেয়ে তুবাকে স্কুলে ভর্তির তথ্য জানতে ঘটনার দিন ওই স্কুলে গিয়েছিলেন তিনি। কিন্তু স্কুলেই নির্মমভাবে গণপিটুনিতে নিহত হন রেনু। তার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলার রায়পুরের সোনাপুর গ্রামে।

এ সম্পর্কিত আরও খবর