বিচারপতি যখন বিচারপ্রার্থী

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 10:56:33

রাজধানীর উত্তরার ততৃীয় প্রকল্পে হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর নামে বরাদ্দ পাঁচ কাঠার প্লট বাতিল করে রাজউকের দেওয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। পাঁচ মাসের স্থগিতাদেশ দিয়ে প্লটটি অন্য কারো নামে বরাদ্দ না দেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

একটি রিটের প্রাথমিক শুনানি শেষে গত বৃহস্পতিবার (১ আগস্ট) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। প্লট বরাদ্দ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী রিটটি দায়ের করেন। সংশ্লিষ্ট বেঞ্চের কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে ছিল রিট আবেদনটি।

একইসঙ্গে বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর নামে রেজিস্ট্রিকৃত প্লটের বিপরীতে দ্বিতীয় ও তৃতীয় কিস্তির ১২ লাখ টাকার কিস্তি গ্রহণ করতে রাজউককে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ঐ প্লটটি বাতিল করে রাজউকের গত ৯ জুলাই দেওয়া নোটিশ কেন অবৈধ ও কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং দ্বিতীয় ও তৃতীয় কিস্তির টাকা গ্রহণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে হবে।

গত ৯ জুলাই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর নামে বরাদ্দকৃত উত্তরা-১৫ নম্বর সেক্টরের দুই নম্বর সড়কের ৯ নম্বর বাড়ির বরাদ্দ বাতিল করে। ২০০৪ সালের ১৭ ডিসেম্বর প্লটটি বরাদ্দ পেয়েছিলেন বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী।

বিচারপতি মো. মিফতাহ উদ্দেন চৌধুরী ২০০৩ সালের ২৭ আগস্ট হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি নিযুক্ত হন। পরে ২০০৫ সালের ২৭ আগস্ট তিনি স্থায়ী বিচারপতির শপথ নেন।

এ সম্পর্কিত আরও খবর